ঢাকা Friday, 26 April 2024

১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা প্রতিযোগিতা কমিশনের

স্টার সংবাদ

প্রকাশিত: 01:55, 23 September 2022

১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা প্রতিযোগিতা কমিশনের

বাজারে সব ধরনের নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ও কৃত্রিম সংকট সৃষ্টির অভিযোগে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। জানা গেছে, চলতি আগামী ২৬ সেপ্টেম্বর থেকে এসব ব্যক্তি ও কোম্পানিকে ধারাবাহিকভাবে শুনানির জন্য ডাকা হয়েছে।

মামলা হওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো হলো : চালের জন্য রশিদ অ্যাগ্রো ফুড প্রোডাক্টস, বেলকন গ্রুপ, সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড; আটা-ময়দার জন্য সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ; ডিমের জন্য প্যারাগন পোলট্রি, ডিম ব্যবসায়ী-আড়তদার বহুমুখী সমবায় সমিতির সভাপতি আমানউল্লাহ্, কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল ইসলাম; মুরগির জন্য কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল ইসলাম, প্যারাগন পোলট্রি লিমিটেড; টয়লেট্রিজ পণ্যের জন্য ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। 

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের করা এই তালিকায় একই প্রতিষ্ঠানের একাধিকবার দেখা যায়। 

এসব বিষয়ে কমিশনের সচিব মো. আবদুস সবুর সংবাদমাধ্যমকে জানান, নানা অভিযোগে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

তবে মামলা সংক্রান্ত কোনো ‘নোটিশ’ এখনো হাতে পাননি বলে জানান ইউনিলিভার বাংলাদেশের করপোরেট অ্যাফেয়ার্স ও পার্টনারশিপস অ্যান্ড কমিউনিকেশনস বিভাগের পরিচালক শামীমা আক্তার। 

তিনি বলেন, বহুজাতিক কোম্পানি হিসেবে ইউনিলিভার বাংলাদেশের সব ধরনের আইন মেনে ব্যবসা পরিচালনা করছে। সরকারকে আমরা সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছি।  

জানা গেছে, প্রতিযোগিতা কমিশন আইনের ১৫ ও ১৬ ধারা অনুযায়ী এই মামলা করা হয়েছে। ধারা ১৫-তে বলা হয়েছে, বাজারে প্রভাব বিস্তার করে একপক্ষীয় পরিস্থিতি সৃষ্টি করলে তারা শাস্তির আওতায় আসবে। অন্যদিকে ধারা ১৬-তে বলা হয়েছে, কোনো পণ্যের বাজারজাত বা উৎপাদনে শীর্ষে থাকার সুযোগ কাজে লাগিয়ে পণ্যের দামে কারসাজি করলে সেই অপরাধও শাস্তিযোগ্য।

প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরে দেশের নিত্যপণ্যে বাজার অস্থির। এ নিয়ে সম্প্রতি এক অনুষ্ঠানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান বলেন, যারা বাজারে অস্থিরতা তৈরির জন্য দায়ী, তাদের বিরুদ্ধে শিগগির ব্যবস্থা নেয়া হবে।