ঢাকা Friday, 26 April 2024

ডলারের দাম আরো ৫০ পয়সা বাড়ল

স্টার সংবাদ

প্রকাশিত: 02:09, 14 June 2022

ডলারের দাম আরো ৫০ পয়সা বাড়ল

টাকার বিপরীতে ডলারের দাম আরো ৫০ পয়সা বেড়েছে। বাংলাদেশ ব্যাংক প্রতি ডলারের বিনিময় মূল্য নির্ধারণ করেছে ৯২ টাকা ৫০ পয়সা। এর ফলে গত দুই মাসে ডলারের দাম ছয় টাকার বেশি বাড়াল কেন্দ্রীয় ব্যাংক। 

জানা গেছে, এই দরে আজ সোমবার (১৩ জুন) ১০ কোটি ৫০ লাখ ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক।  

নতুন দামে সরকারি আমদানি বিল মেটাতে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করা হয়েছে। ফলে এটাই ডলারের আনুষ্ঠানিক দর। এই দরে সরকার ও আন্তর্জাতিক সংস্থাগুলো ডলারের বিপরীতে টাকার হিসাব করে থাকে।

এদিকে ব্যাংকগুলো আমদানিকারকদের কাছ থেকে প্রতি ডলারের জন্য ৯৫ টাকার বেশি দাম নিচ্ছে। অন্যদিকে প্রবাসী আয় আনছে ৯৩ থেকে ৯৪ টাকা দরে।

সংশ্লিষ্টরা জানান, টাকার মান আরেক দফা অবমূল্যায়নের কারণে আমদানি ব্যয় আরো বাড়বে। তবে লাভবান হবেন রফতানিকারকরা। সাধারণত রফতানিকারকদের সুবিধা দিতেই স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন করা হয়। রফতানিকারকরা অনেক দিন ধরে এ দাবি জানিয়ে আসছিলেন, তবে বাংলাদেশ ব্যাংক এখন বাধ্য হয়েই সে পথে হাঁটছে।

জানা গেছে, আমদানি পণ্যের দাম ও জাহাজভাড়া বেড়ে যাওয়ায় এরই মধ্যে আমদানি ব্যয় বেড়েছে প্রায় ৪৪ শতাংশ। রফতানি ও প্রবাসী আয় দিয়ে তা মেটানো যাচ্ছে না। এতে তৈরি হয়েছে ডলারের সংকট। এই সংকট সামলাতে রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক।