ঢাকা Friday, 26 April 2024

সুপ্রিম কোর্টে শারীরিক উপস্থিতিতে বিচারকাজ শুরু 

স্টার সংবাদ

প্রকাশিত: 20:02, 1 December 2021

সুপ্রিম কোর্টে শারীরিক উপস্থিতিতে বিচারকাজ শুরু 

দীর্ঘ দেড় বছর পর সুপ্রিম কোর্টে স্বাস্থ্যবিধি মেনে শারীরিক উপস্থিতি বিচারকাজ শুরু হয়েছে আজ বুধবার (১ ডিসেম্বর)। দেশে করোনা ভাইরাসের সংক্রমণের কারণে এই দীর্ঘ সময় ভার্চুয়ালি বিচারকাজ চালাতেন দেশের সর্বোচ্চ  আদালত।

সকাল ৯টায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বিভাগে দিনের কার্যতালিকা অনুযায়ী মামলার বিচারকার্য শুরু হয়।

প্রধান বিচারপতি বলেন, ভার্চুয়াল মাধ্যমে আদালত চলাকালে অনেক মামলা নিষ্পত্তি হয়েছে। এই সময়ে আপিল বিভাগে থাকা ২৪ হাজার মামলার মধ্যে নিষ্পত্তি হয়ে এখন সাড়ে ১৫ হাজারের মতো মামলা রয়েছে।

করোনা ভাইরাসের সংক্রমণের কারণে বিভিন্ন বিধিনিষেধের মধ্যেও বিচার বিভাগকে সচল রাখার লক্ষ্যে ২০২০ সালের ৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ- ২০২০’-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। এর দুদিন পর ৯ মে ভার্চুয়াল উপস্থিতিকে সশরীরে উপস্থিতি হিসেবে গণ্য করে অধ্যাদেশটি জারি করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। পরে গত বছর ১০ মে ভার্চুয়াল আদালত পরিচালনা সংক্রান্ত নির্দেশনা জারি করে ১১ মে থেকে সীমিত পরিসরে বিচারিক কার্যক্রম শুরুর মাধ্যমে দেশে ভার্চুয়াল আদালতের দরজা খুলে দেন সুপ্রিম কোর্ট। পাশাপাশি সুপ্রিম কোর্ট প্রশাসন জারি করে প্র্যাকটিস ডাইরেকশন। এর মধ্য দিয়ে দেশের বিচার বিভাগ ডিজিটাল যুগে প্রবেশ করে। প্রথমে দেশের অধস্তন আদালত, পরে হাইকোর্ট এবং পরবর্তী সময়ে সুপ্রিম কোর্টের চেম্বার কোর্ট ও আপিল বিভাগের বিচারিক কার্যক্রম চলতে থাকে ভার্চুয়াল মাধ্যমে।

গত ২৯ নভেম্বর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনাক্রমে কঠোরভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ১ ডিসেম্বর থেকে শারীরিক উপস্থিতিতে সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের বিচারিক কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত দেন।