ঢাকা Friday, 26 April 2024

ডিজিটাল নিরাপত্তা আইনে এ পর্যন্ত ৭ হাজার মামলা হয়েছে

স্টার সংবাদ

প্রকাশিত: 19:01, 5 June 2023

ডিজিটাল নিরাপত্তা আইনে এ পর্যন্ত ৭ হাজার মামলা হয়েছে

ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, দেশে ডিজিটাল নিরাপত্তা আইন পাস হওয়ার পর এ পর্যন্ত ৭ হাজার মামলা হয়েছে।  

সোমবার (৫ জুন) সংসদের বৈঠকে প্রশ্নোত্তর পর্বে গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খানের এক প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান। 

উল্লেখ্য, ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে পাস হয় ডিজিটাল নিরাপত্তা আইন। ওই বছরের ৮ অক্টোবর থেকে কার্যকর হওয়ার তিনদিনের মাথায় ১১ অক্টোবর এই আইনে প্রথম মামলা হয়। ২০২৩ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত এই আইনে মামলা হয়েছে ৭ হাজার।  

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও গ্রেপ্তারের সংখ্যা প্রসঙ্গে আইনমন্ত্রী সংসদকে জানান, এই অংশটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে স্থানান্তর করা হয়েছে। তিনি বলেন, এই আইনে এখন পর্যন্ত কতজনকে গ্রেপ্তার করা হয়েছে - এ সংক্রান্ত প্রশ্নের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সংশ্লিষ্টতা রয়েছে।

এদিকে সরকারদলীয় সংসদ সদস্য আবুল কালাম আজাদের এক প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, বর্তমানে বাংলাদেশের অধস্তন আদালতগুলোত চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ৩৬ লাখ ৭০ হাজার ৬৭০টি মামলা বিচারাধীন রয়েছে। এর মধ্যে দেওয়ানি মামলা ১৫ লাখ ৮৪ হাজার ১৬০টি এবং ফৌজদারি মামলা ২০ লাখ ৮৬ হাজার ৫১০টি।

তিনি আরো জানান, দেশের ৬৪টি জেলার মধ্যে ঢাকায় সর্বোচ্চ ৫ লাখ ৪৪ হাজার ৩৩ মামলা চলমান রয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ চট্টগ্রামে ২ লাখ ৭১ হাজার ৬০৬ মামলা চলছে। সর্বনিম্ন খাগড়াছড়িতে ৬ হাজার ৬৩০টি মামলা চলমান রয়েছে।

নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বর্তমান সরকার বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি লাঘবের জন্য একটি আধুনিক বিচার বিভাগ প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। সরকার গৃহীত পদক্ষেপ বাস্তবায়ন হলে সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা একটি সহনীয় পর্যায়ে নেমে আসবে এবং মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে।