ঢাকা Wednesday, 27 September 2023

পুরান ঢাকার শতবর্ষের পুকুর ভরাট নিয়ে হাইকোর্টে রিট

আইন-আদালত ডেস্ক

প্রকাশিত: 14:18, 4 June 2023

পুরান ঢাকার শতবর্ষের পুকুর ভরাট নিয়ে হাইকোর্টে রিট

ফাইল ছবি

রাজধানীর পুরান ঢাকার গেন্ডারিয়ার ডিআইটি পুকুরের ভরাট বন্ধ চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রোববার (৪ জুন) সকালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ হাইকোর্টে এই রিট আবেদন করেন। মোনজিল মোরসেদের সংগঠন এইচআরপিবির পক্ষে রিটটি উত্থাপন করেন অ্যাডভোকেট ছারওয়ার আহমদ চৌধুরী।

রিটে পরিবেশ অধিদফতর ছাড়াও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব, রাজউক চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সিইও, ৪৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সাহানা আক্তার, সাবেক কাউন্সিলর সাইদুর রহমানসহ ১১ জনকে এতে বিবাদী করা হয়েছে।

জানা গেছে, রিট আবেদনে পুকুরটির ভরাট বন্ধ ছাড়াও দখলকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা এবং ভরাটকৃত স্থাপনা অপসারণের নির্দেশনা চাওয়া হয়েছে। সেই সঙ্গে দুই জন কাউন্সিলরের বিরুদ্ধে নিষেধাজ্ঞা এবং বিবাদীদের স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশনাও চাওয়া হয়েছে।

গত ২১ মে একটি জাতীয় দৈনিকে ‘পুকুর দখল করে মার্কেট ও কাউন্সিলর কার্যালয় শিরোনামে এক প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদনটি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, এক সময় যে পুকুরে গোসল, ধোয়ামোছা চলতো, এখন সেই পুকুর মৃতপ্রায়। চারপাশে ভবনের পর ভবন। পুকুরের ভেতরে এমনভাবে দোকান ও মার্কেট করা হয়েছে যে দোকানের পেছনে যে পুকুর রয়েছে সেটি সড়ক থেকে বোঝাই যাচ্ছে না। দিনের বেলা মার্কেট নির্মাণের কাজ বন্ধ থাকলেও এখনো রাতের বেলা দোকান তুলে পুকুর দখলের অভিযোগ উঠেছে। রাজধানীর গেন্ডারিয়ার ডিআইটির শতবর্ষের এ পুকুরটি দখলের ঘটনায় ক্ষোভ জানিয়েছে এলাকাবাসী।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) বলছে, যারা দখল করছে তারা মামলার পর মামলা করায় আমরা পেরে উঠছি না। জনস্বার্থে পুকুরটি রক্ষায় সবারই এগিয়ে আসা উচিত।

রাজউক ১৯৬৩ সালে গেন্ডারিয়ায় ১৩ দশমিক ৫৭ একর সম্পত্তি অধিগ্রহণ করে। এর মধ্যে দুই একরের একটি পুকুরও ছিল। পুকুরটির বয়স বর্তমানে প্রায় ১০০ বছর। সেই পুকুরটিই ব্যক্তিমালিকানাধীন দাবি করে এখন ভরাট করার প্রতিযোগিতা চলছে।