ঢাকা Monday, 06 May 2024

কালাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি 

প্রকাশিত: 17:50, 24 April 2024

কালাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

প্রচণ্ড তাপদাহে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। কয়েকদিনের তীব্র গরমে বিপাকে পড়েছেন বিশেষ করে খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। মানুষের পাশাপাশি হাঁসফাঁস দশা প্রাণিকুলেরও। 

এই তীব্র গরম থেকে রক্ষা পেতে জয়পুরহাটের কালাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। নামাজ শেষে বৃষ্টি চেয়ে বিশেষ মোনাজাত করা হয়।

বুধবার (২৪ এপ্রিল) সকাল সাড়ে ৭টায় কালাই আহলে হাদিস ঈদগাহ মাঠে এই নামাজের আয়োজন করে কালাইয়ের সর্বস্তরের জনগণ। নামাজ ও দোয়া পরিচালনা করেন হাতিয়ার কামিল মাদ্রাসার আরবি প্রভাষক ও কালাই আহলে হাদিস কমপ্লেক্স জামিয়া মসজিদের খতিব মাওলানা মো. সলিমুল্লাহ রেজা।

নামাজ আদায় শেষে স্থানীয় কৃষক লুৎফর রহমান, আব্দুল মোমিন, আব্দুস ছাত্তার, শহিদুল ইসলাম, আমজাদ আলী, আব্দুল গফুরসহ অনেকে জানান, দীর্ঘদিন ধরে বৃষ্টি না হওয়ায় বিভিন্ন ফসলের ক্ষেত নষ্ট হচ্ছে। সেই সঙ্গে কষ্টে আছে গাছপালাসহ প্রাণীকুল। এজন্যই বৃষ্টির জন্য তারা পুরনো কাপড় ও গামছা নিয়ে খোলা মাঠে এসে নামাজ আদায় করেছেন। 

মাওলানা মো. সলিমুল্লাহ রেজা বলেন, হাদিসে এসেছে, যখন এমন উত্তপ্ত আবহাওয়া হতো রাসুলুল্লাহ (সা.) ইসতিসকার নামাজ আদায় করতেন। কালাইয়ে গত কয়েকদিনের তাপদাহে মানুষ অতিষ্ঠ। প্রাণীরা মরণাপন্ন। এজন্য আমরা সুন্নতের আমল হিসেবে সালাতুল ইসতিসকার আদায় করেছি, যেন আল্লাহতাআলা এই উসিলায় দেশের আবহাওয়াকে পরিবর্তন করে সুশীতল করে দেন। আমরা আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা, তওবা ও বৃষ্টির জন্য দোয়া করেছি।