ঢাকা Tuesday, 30 April 2024

আজ আঁখিরা গণহত্যা দিবস: ৩ বছরেও স্মৃতিস্তম্ভ নির্মাণ শেষ হয়নি

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 10:26, 17 April 2024

আপডেট: 11:19, 17 April 2024

আজ আঁখিরা গণহত্যা দিবস: ৩ বছরেও স্মৃতিস্তম্ভ নির্মাণ শেষ হয়নি

আজ ১৭ এপ্রিল (বুধবার) দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার আঁখিরা গণহত্যা দিবস। ১৯৭১ সালের আজকের এই দিনে মুক্তিযুদ্ধ চলাকালে এলাকার চিহ্নিত রাজাকার কেনান সরকার দেড় শতাধিক নারী-পুরুষ, শিশু ও কিশোর-কিশোরীকে পাকিস্তানি খানসেনাদের সহায়তায় উপজেলার আলাদিপুর ইউনিয়নের বারাইহাট সংলগ্ন আঁখিরা নামক স্থানের পুকুর পাড়ে নিয়ে গিয়ে ব্রাশফায়ার করে নির্মমভাবে হত্যা করে।

সেই সব বীর শহীদের স্মরণে উপজেলার আঁখিরা বদ্ধভূমিতে ২০২১ সালের ১৩ জানুয়ারি গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে ৬৮ লাখ ৩৪ হাজার ৯৫৭ টাকা ব্যয়ে স্মৃতিস্তম্ভ নির্মাণকাজ শুরু হলেও আজ পর্যন্ত কাজ শেষ হয়নি। ঠিকাদারের নেই খোঁজ। ফলে স্মৃতিস্তম্ভটিতে বীর মুক্তিযোদ্ধারাও শ্রদ্ধা নিবেদনসহ কোন কর্মসূচী পালন করতে পারছেন না। এ নিয়ে স্থানীয় বীর মুক্তিযোদ্ধাদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

স্থানীয় বীর মুক্তিযোদ্ধা ও এলাকাবাসী সূত্রে জানা যায়, ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি খানসেনা ও তাদের এদেশীয় দোসর রাজাকার, আলবদর ও আল-শামসদের হাত থেকে প্রাণে বাঁচতে মুক্তিকামী মানুষ যখন বিভিন্ন সীমান্ত দিয়ে ভারতে পালিয়ে যাচ্ছিলেন, সে সময় আজকের দিনে ফুলবাড়ী উপজেলার পার্শ্ববর্তী আফতাবগঞ্জ, বিরামপুর, শেরপুর, খোলাহাটি, বদরগঞ্জ ও ভবানীপুর এলাকার অর্ধশত হিন্দু পরিবারের দেড় শতাধিক নারী-পুরুষ, শিশু ও কিশোর-কিশোরীকে ফুলবাড়ী সীমান্ত দিয়ে নিরাপদে ভারতে পৌঁছে দেয়ার কথা বলে ফুলবাড়ীতে নিয়ে আসে পার্শ্ববর্তী পার্বতীপুর উপজেলার (বর্তমান ফুলবাড়ী) রামভদ্রপুর গ্রামের কুখ্যাত রাজাকার কেনান সরকার। সে তাদেরকে তুলে দেয় ফুলবাড়ীতে অবস্থানরত খানসেনাদের হাতে। এর পরিবর্তে কেনান সরকার হাতিয়ে নেয় ওই পরিবারগুলোর সঙ্গে থাকা বিপুল অংকের নগদ অর্থসহ স্বর্ণালংকার। 

খানসেনারা আটক পরিবারের সদস্যদের নিয়ে আসে আঁখিরা পুকুর পাড়ে। এদিন সকাল ১১টায় সবাইকে পুকুর পাড়ে লাইন ধরে দাঁড় করিয়ে ব্রাশফায়ারে পাখির মতো হত্যা করে তারা। এ সময় দু-একজন শিশু-কিশোর প্রাণে বেঁচে গেলেও পরে তাদের বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করা হয়। আর দেশ স্বাধীনের পর রাজাকার কেনান সরকারকে মুক্তিযোদ্ধারা হত্যা করে প্রতিশোধ নেন।

মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. এছার উদ্দিন বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ আমরা আঁখিরায় গিয়েছিলাম। স্মৃতিস্তম্ভের নির্মাণকাজ শেষ হয়নি। ঠিকাদারেরও দেখা পাওয়া যায়নি। দীর্ঘ তিন বছরেও স্মৃতিস্তম্ভটির নির্মাণ কাজ শেষ করে বুঝিয়ে দিতে পারেনি। তাই ওখানে কোনো কর্মসূচি পালন করা সম্ভব হচ্ছে না। তিনি দ্রুত স্মৃতিস্তম্ভটির নির্মাণকাজ শেষ করে হস্তান্তরের দাবি জানান।

এদিকে এই কাজের ঠিকাদার বাদলের সঙ্গে একাধিকার ফোন কলে যোগাযোগ করলেও তিনি ফোন কল রিসিভ করেননি।

গণপূর্ত বিভাগ দিনাজপুরের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুনের দাবি, স্মৃতিস্তম্ভটির নির্মাণকাজ শেষ হয়েছে ইতোমধ্যেই। হস্তান্তরের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মুক্তিযোদ্ধা কমান্ডারকে অবগত করা হয়েছে। কিন্তু রক্ষণাবেক্ষণের জনবল না থাকায় এখনো হস্তান্তর সম্ভব হচ্ছে না। তবে আশা করছি শিগগির আলোচনার মাধ্যমে হস্তান্তর সম্ভব হবে।

বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মুক্তিযোদ্ধা কমান্ডার মীর মো. আল কামহ্ তমাল বলেন, স্মৃতিস্তম্ভের কাজ এখনো পুরোপুরি শেষ হয়নি এবং বুঝিয়ে দেয়নি। বিষয়টি নিয়ে স্থানীয় সংসদ সদস্য গণপূর্ত বিভাগের সঙ্গে কথা বলেছেন, এরপর থেকে গণপূর্ত বিভাগ আমার সঙ্গে কোনো প্রকার যোগাযোগ করেননি। ঠিকাদারকেও খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে দিবসটি উপলক্ষে স্থানীয়ভাবে একটি দোয়ার আয়োজন করা হবে। বীর মুক্তিযোদ্ধারা শ্রদ্ধা নিবেদন করতে চাইলে সেই ব্যবস্থাও করা হবে।