ঢাকা Monday, 29 April 2024

খরচ কমানোর কারণে হজ যাত্রী সংখ্যা দ্বিগুণ হয়েছে : ধর্মমন্ত্রী

শেরপুর প্রতিনিধি

প্রকাশিত: 17:19, 13 April 2024

খরচ কমানোর কারণে হজ যাত্রী সংখ্যা দ্বিগুণ হয়েছে : ধর্মমন্ত্রী

ছবি : সংগৃহীত

ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, বর্তমান সরকার ২০২১ সালে হজের নীতিমালা তৈরি করার পর হজ যাত্রীদের ভোগান্তি কমে এসেছে। সেইসাথে সরকার হজের খরচ জনপ্রতি ১ লক্ষ ২ হাজার টাকা করে কমানোর কারণে বর্তমানে হজ যাত্রীর সংখ্যা দ্বিগুণ হয়েছে।

শনিবার (১৩ এপ্রিল) শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার মালিকিকান্দা উচ্চ বিদ্যালয় মাঠে বিদ্যালয়ের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী ও পুনর্মিলন উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

৭৫ বছর পূর্তি ও পুনর্মিলনী উদযাপন কমিটির আহ্বায়ক ডিপিডিসি'র তত্ত্বাবধায়ক প্রকৌশলী ইঞ্জিনিয়ার মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শেরপুর-৩ (শ্রীবরদী-ঝিনাইগাতী উপজেলা) আসনের সংসদ সদস্য এডিএম শহিদুল ইসলাম এমপি, সাবেক সিনিয়র সচিব (অবঃ) নৌ পরিবহন মন্ত্রণালয় ও এসডিএফ চেয়ারম্যান মো. আব্দুস সামাদ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর প্রমুখ।

আরো বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক বাবু মদন মোহন চক্রবর্তী ও প্রধান শিক্ষক মোঃ রবিউল ইসলাম।

অনুষ্ঠানে এই বিদ্যালয় থেকে পাশ করে উচ্চ শিক্ষা গ্রহণ শেষে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুলের শিক্ষক সহ প্রশাসনের কর্মকর্তা, ডাক্তার ও ইঞ্জিনিয়ার সহ প্রায় ৬ শত প্রাক্তন ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন। এছাড়াও বর্তমানে অধ্যয়নরত নয় শতাধিক ছাত্র-ছাত্রীও এই উৎসবে অংশগ্রহণ করেন।

শেরপুর জেলা শহরের উত্তর জনপদের অন্যতম স্বনামধন্য এই বিদ্যাপিঠের গোল্ডেন জুবিলি উৎসব উপলক্ষে চারদিকে আনন্দ ছড়িয়ে পড়ে। প্রাক্তন শিক্ষার্থীগন বহু বছর পর তাদের স্কুল জীবনের বন্ধুদের পেয়ে অনেকে আবেগে আপ্লুত হয়ে পড়েন। তাদের মধ্যে স্কুল জীবনের নানা ঘটনার উপর স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব আবদুল্লাহ আল হারুন, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের অর্থোপেডিক বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ মোঃ ছাইফুল ইসলামসহ আরো অনেক কৃতি শিক্ষার্থী।

এছাড়াও বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ৬ জন বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান, সাবেক ও বর্তমান শিক্ষকদের সম্মাননা প্রদান, স্মারক উন্মোচন, ফলক উন্মোচন, মেধাবী ১১ জন শিক্ষার্থীকে প্রণোদনা প্রদান, পিঠা উৎসবসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সবশেষে স্থানীয় ও জনপ্রিয় অতিথি শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়।