ঢাকা Wednesday, 01 May 2024

বদলে গেছে রাজধানীর চিত্র

স্টার সংবাদ

প্রকাশিত: 16:26, 10 April 2024

বদলে গেছে রাজধানীর চিত্র

ছবি : সংগৃহীত

রাত পোহালেই পবিত্র ঈদুল ফিতর। ঈদকে সামনে রেখে ইতিমধ্যে ঢাকা ছেড়েছে রাজধানীবাসীর একটি বড় অংশ। এতে করে কার্যত ফাঁকা হয়ে পড়েছে ঢাকা।

বুধবার (১০ এপ্রিল) দুপুর থেকেই রাজধানীর সড়কগুলোতে নির্বিঘ্নে ছুটছে গাড়ি। নেই ট্র্যাফিক জ্যাম। গণপরিবহনগুলোতে নেই অতিরিক্ত যাত্রীর চাপ। অসুস্থ প্রতিযোগিতা করছে না যানবাহনগুলো। এ যেন পুরো বদলে গেছে চিরচরিত ঢাকার সড়কের চিত্র।

দীর্ঘ এক মাস সিয়াম-সাধনা শেষে দুয়ারে কড়া নাড়ছে পবিত্র ঈদুল ফিতর। ধর্মীয় এই উৎসব উপলক্ষে নাড়ির টানে বাড়ি ফিরেছে রাজধানীবাসী। এতেই দেখা মিলেছে অন্যরকম এক রাজধানীর।

বুধবার (১০ এপ্রিল) রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, রাস্তায় সংখ্যা কমেছে গণপরিবহনের। তবে কিছুটা দাপট আছে রিকশার। দূরবর্তী গাড়ির দেখা মিলছে কিছুক্ষণ পরপর। আছে প্রাইভেট গাড়িও। স্বাভাবিক দিনের ৩ ঘণ্টার রাস্তা পাড়ি দেওয়া যাচ্ছে আধাঘণ্টা- ৪৫ মিনিটে।

রাজধানীর অন্যতম ব্যস্ততম এলাকা শাহবাগ, পল্টন, সচিবালয়, কাকরাইল, মৎস্যভবন ও হাইকোর্টের রাস্তাগুলো এখন ফাঁকা। মাঝে মধ্যে কয়েকটি ব্যক্তিগত ও গণপরিবহন দেখা গেলেও যানজটের কোনো চিহ্ন নেই। নগরীতে দাপটের সঙ্গে চলছে রিকশা। এছাড়া ফাঁকা রাস্তা পেয়ে অনেক ব্যক্তিগত গাড়ি, যাত্রীবাহী বাস ও মোটরসাইকেল বেপরোয়াভাবে চলতে দেখা গেছে।

এদিকে ফাঁকা নগরীতে অপ্রীতিকর ঘটনা এড়াতে সর্বোচ্চ সতর্কতায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। পোশাকধারী সদস্য ছাড়াও মাঠে রয়েছে গোয়েন্দারাও। ঈদ জামাতকে কেন্দ্র করে কোনো হুমকি না থাকলেও সাম্প্রদায়িক উসকানির বিরুদ্ধে সতর্ক রয়েছে পুলিশের সাইবার ইউনিট। এই সময়ে সামাজিক মাধ্যমগুলোতে নিবিড় পর্যবেক্ষণ করা হবে।