ঢাকা Wednesday, 01 May 2024

ঢাকাতেও অনুষ্ঠিত হল ঈদের জামাত

স্টার সংবাদ

প্রকাশিত: 12:06, 10 April 2024

ঢাকাতেও অনুষ্ঠিত হল ঈদের জামাত

ছবি : সংগৃহীত

মুসলিম বিশ্বের প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত সৌদি আরবসহ পৃথিবীর বিভিন্ন দেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হচ্ছে আজ বুধবার। এর সঙ্গে মিল রেখে রাজধানী ঢাকার পান্থপথেও ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার পান্থপথের একটি কনভেনশন সেন্টারে এই জামাত অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৭টায় একটি কনভেনশন সেন্টারে শিশু ও নারীসহ মুসল্লিরা জামাতে ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ আনন্দ ভাগাভাগি করে নেন। এ ঈদ উদ্‌যাপনে অংশ নেন দেশে অবস্থানরত বিদেশি মুসলিমরাও।

নামাজ পড়তে আসা মুসল্লিরা জানান, চাঁদ দেখে রোজা রাখো, চাঁদ দেখে ঈদ করো; সারা পৃথিবীতে ঈদ হচ্ছে সে হিসেবে আমরাও পালন করছি। এর আগেও ঈদ পালন করেছি।

এদিকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ বুধবার (১০ এপ্রিল) উদযাপন করা হচ্ছে মুসলিমদের অন্যতম বৃহৎ উৎসব ঈদুল ফিতর। সিয়াম-সাধনার মাস রমজান শেষে এসব দেশের মুসল্লিরা বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদের নামাজ আদায় করছেন।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার দেশের কোথাও চাঁদ দেখা না যাওয়ায় জাতীয়ভাবে বাংলাদেশে ঈদুল ফিতর আগামীকাল বৃহস্পতিবার পালন করা হবে। তবে দেশের কিছু জায়গায় বুধবার উদ্‌যাপিত হচ্ছে ঈদ। মধ্যপ্রাচ্যের কয়েকটি ইসলামিক দেশের সঙ্গে মিল রেখে দেশের মুসলিম সম্প্রদায়ের একটি অংশ ঈদ নামাজ আদায় করেছেন।