ঢাকা Monday, 29 April 2024

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে নেই যানজট, স্বস্তিতে বাড়ি ফিরছে উত্তরের ঘরমুখো মানুষ

টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশিত: 14:30, 7 April 2024

আপডেট: 14:31, 7 April 2024

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে নেই যানজট, স্বস্তিতে বাড়ি ফিরছে উত্তরের ঘরমুখো মানুষ

ছবি: স্টার সংবাদ

ঈদযাত্রায় ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও নেই যানজট। ফলে গেল বছরগুলোর তুলনায় অনেকটাই স্বস্তিতে বাড়ি ফিরছে উত্তরাঞ্চলের ঘরমুখো মানুষ।

রোববার (৭ এপ্রিল) সকালে মহাসড়কের টাঙ্গাইল সদর উপজেলার রাবনা বাইপাস, রসুলপুরসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায় মহাসড়কে গণপরিবহনের চেয়ে মোটরসাইকেল ও ব্যক্তিগত গাড়ির সংখ্যা বেশি। অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে খোলা ট্রাকে করে গন্তব্যে পৌঁছাতে দেখা গেছে।

টাঙ্গাইল জেলা পুলিশ সূত্র জানায়, মহাসড়কে ঈদে বাড়ি ফেরা যাত্রীদের স্বস্তির যাত্রার লক্ষ্যে ৭ শতাধিক পুলিশ সদস্য পালাক্রমে কাজ করছে। পাশাপাশি ঘরমুখো মানুষের সুবিধার জন্য এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ২৫ টি স্থায়ী টয়লেট নির্মাণ করা হয়েছে।

জেলা সড়ক বিভাগ সূত্রে জানা যায়, ঈদে প‌রিবহন চলাচল স্বাভা‌বিক করেতে বঙ্গবন্ধু সেতুপূর্ব হতে এলেঙ্গা বাসস্ট্যান্ড পর্যন্ত ১৩ কিলোমিটার মহাসড়কের কিছু অংশ আলাদা ক‌রে লেন করা হয়েছে। এতে মহাসড়কের এলেঙ্গা হতে চরভাবলা পর্যন্ত প্রায় এক কিলোমিটার এবং বঙ্গবন্ধু সেতুপূর্ব গোলচত্বর হতে জোকারচর ব্রিজ পর্যন্ত প্রায় ২ কিলোমিটার মহাসড়কে আলাদা লেন চালু করা হ‌য়ে‌ছে।

এছাড়াও মহাসড়‌কে প‌রিবহ‌নের চাপ বে‌ড়ে গে‌লে বিকল্প হি‌সে‌বে উত্তরবঙ্গ থেকে ছেড়ে আসা পরিবহনগুলো সেতুপূর্ব গোলচত্বর হতে বঙ্গবন্ধু সেতু-ভূঞাপুর-এলেঙ্গা আঞ্চলিক সড়ক ব্যবহার করে এলেঙ্গায় মহাসড়কে প্রবেশ করে ঢাকার দিকে চলাচল করার উদ্যোগ নেওয়া হ‌য়ে‌ছে। য‌দিও এই পদ্ধ‌তি বিগত ক‌য়েক বছর ধ‌রে চ‌লে আস‌ছে।

বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পা‌ভেল জানান, গে‌ল ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু‌তে ২৫ হাজার ৮৪‌টি প‌রিবহন পারাপার হ‌য়ে‌ছে। এরমধ্যে বা‌সের সংখ্যা ৬ হাজার ৬৭‌টি, ট্রাক ৮ হাজার ৫৮১টি, ছোট বড় মি‌লি‌য়ে প্রাইভেটকার-মাইক্রো ৮ হাজার ৪২২‌টি এবং মোটরসাইকেল ২ হাজার ১৪‌টি। প‌রিবহ‌নের বিপরী‌তে সেতু‌তে টোল আদায় হ‌য়ে‌ছে ২ কো‌টি ১৭ লাখ ৮৬ হাজার ৮৫০ টাকা।

বঙ্গবন্ধু সেতুপূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ও‌সি) আলমগীর আশরাফ বলেন, সকাল থে‌কেই মহাসড়‌কে স্বাভা‌বিক গ‌তি‌তে পরিবহ‌ন চলাচল করছে। ত‌বে সন্ধ্যার পর থে‌কে মহাসড়‌কে প‌রিবহ‌নের চাপ বাড়‌তে পারে।