ঢাকা Sunday, 05 May 2024

বাংলাদেশি ২৭ জেলেকে ফেরত দিল ভারতীয় কোস্টগার্ড

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

প্রকাশিত: 17:07, 5 April 2024

বাংলাদেশি ২৭ জেলেকে ফেরত দিল ভারতীয় কোস্টগার্ড

বিকল হয়ে ভারতের জলসীমায় ভেসে যাওয়া বাংলাদেশি ফিশিং বোট ‘সাগর-২’-এর ২৭ জেলেকে উদ্ধারের পর বাংলাদেশ কোস্টগার্ডের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্টগার্ডের জাহাজ কামরুজ্জামানের কাছে জেলেদের হস্তান্তর করে ভারতীয় কোস্টগার্ড। 

পরে শুক্রবার (৫ এপ্রিল) কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাংবাদিকদের এ তথ্য জানান।

খন্দকার মুনিফ তকি বলেন, গত সোমবার (১ এপ্রিল) চট্টগ্রামের কুতুবদিয়া থেকে ‘এফভি সাগর-২’ নামক একটি ফিশিং বোট ২৭ জন জেলেসহ মাছ ধরার উদ্দেশ্যে সমুদ্রে যায়। বৃহস্পতিবার (৪ এপ্রিল) আনুমানিক দুপুর দেড়টায় বোটটির ইঞ্জিন বিকল হয়ে যায় এবং স্রোতে ভাসতে ভাসতে বাংলাদেশের জলসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করে। বিষয়টি ভারতীয় কোস্টগার্ড জাহাজ ‘আইসিজিএস আমোঘ’-এর নজরে এলে তারা দ্রুত জেলেসহ বোটটি উদ্ধার করে এবং বাংলাদেশ কোস্টগার্ডকে জানায়। 

উদ্ধারের পর উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে বৃহস্পতিবার (৪ এপ্রিল) সন্ধ্যায় ওই ২৭ জেলেকে বাংলাদেশ-ভারত সমুদ্রসীমা রেখায় বাংলাদেশ কোস্টগার্ডের জাহাজ কামরুজ্জামানের কাছে হস্তান্তর করে ভারতীয় কোস্টগার্ড জাহাজ আইসিজিএস আমোঘ। 

শুক্রবার মোংলা ফেয়ারওয়ে বয়ার কাছে সকল জেলেকে বোটসহ মহাজনের কাছে হস্তান্তর করে কোস্টগার্ড পশ্চিম জোন।