ঢাকা Saturday, 27 April 2024

 সিংগাইরে ফসলি জমি থেকে মাটি কাটার দায়ে ৬ জনকে জেল-জরিমানা

সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: 17:28, 28 March 2024

 সিংগাইরে ফসলি জমি থেকে মাটি কাটার দায়ে ৬ জনকে জেল-জরিমানা

মানিকগঞ্জের সিংগাইরে ৩ ফসলি জমি থেকে গভীর রাতে  মাটি কেটে ইটভাটায় বিক্রির দায়ে ২ জনকে ৫ লাখ টাকা জরিমানা ও ৪জনকে ২ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) মো.আব্দুল কাইয়ুম খান। বৃহস্পতিবার(২৮ মার্চ) দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি  নিশ্চিত করেন তিনি।

উপজেলার চান্দহর ইউনিয়নের ইসলামপুর মৌজার পালপাড়া কালিগঙ্গা নদী ও একই ইউনিয়নের চর মূলবর্গ, চক পালপাড়া ধলেশ্বরী নদীর পাড় ও চর জামালপুর এলাকায় বুধবার (২৭ মার্চ) দিবাগত রাতে ভ্রাম্যমান আদালত এ অভিযান পরিচালনা করেন। অভিযানে উপজেলার চান্দহর ইউনিয়নের চর মূলবর্গ গ্রামের আব্দুল করিমের ছেলে সিরাজুল ইসলামকে (৪০) ৩ লাখ ও ইসলামপুর গ্রামের মৃত.মহিউদ্দিন মাদবরের ছেলে মুরাদ হোসেনকে (৫০) ২ লাখ টাকা মোট ৫ লাখ টাকা জরিমানা করা হয়। অপরদিকে, উপজেলার চর জামালপুর গ্রামের আব্বাছ আলীর ছেলে আসিফুল ইসলাম(২৫), একই এলাকার রাজু মিয়ার ছেলে সোহাগ হোসেন(২৪),আনোয়ার হোসেনের ছেলে হৃদয় হোসেন(২২) ও চর আজিমপুর গ্রামের মগর আলীর ছেলে সজিবকে (২০) দুইমাস করে কারাদণ্ড দেন ভ্রাম্যমান আদালত।

জানা গেছে, উপজেলার চান্দহর ও চর জামালপুর এলাকার মাটি ব্যবসায়ীরা রাতের আঁধারে অবৈধভাবে মাটি কেটে বিভিন্ন ইট ভাটায় বিক্রি করে আসছিলো। বিষয়টি প্রশাসনের নজরে এলে বুধবার দিবাগত রাতভর অভিযান পরিচালনা করে ঘটনার সতত্য পেয়ে অভিযুক্তদের আটক করে জরিমানা ও বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমান আদালত।  

সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার পলাশ কুমার বসু বলেন, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০এর(১৫)১ ধারা অনুযায়ী ২ জনকে অর্থদণ্ড ও ৪ জনকে ২ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান ।