ঢাকা Sunday, 28 April 2024

বিএনপি নির্বাচনে আসলেও ২৮ জানুয়ারির মধ্যে ভোট : ইসি রাশেদা

বগুড়া প্রতিনিধি

প্রকাশিত: 16:49, 27 November 2023

বিএনপি নির্বাচনে আসলেও ২৮ জানুয়ারির মধ্যে ভোট : ইসি রাশেদা

ছবি : সংগৃহীত

বিএনপি নির্বাচনে আসার সিদ্ধান্ত নিলেও আগামী ২৮ জানুয়ারির মধ্যেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট করতে হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। তিনি বলেন, সংবিধান অনুযায়ী এই সময়ের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

সোমবার (২৭ নভেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বগুড়ায় এক প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন তিনি।

বিএনপি বা অন্যান্য দল নির্বাচনে আসলে ইসি পুনরায় তফসিল ঘোষণা করার কথা বলেছেন। কতদিনের মধ্যে অন্যান্য দলসহ বিএনপি নির্বাচনে আসার ঘোষণা দিলে ইসি বিষয়টি বিবেচনা করবে- এমন প্রশ্নের জবাবে রাশেদা সুলতানা বলেন, আমরা চাই নিবন্ধন পাওয়া সব দল অংশগ্রহণ করুক। এই কারণে যারা নির্বাচনে আসতে চাচ্ছে না তাদের আহ্বান জানাচ্ছি।

গত ১৫ নভেম্বর আসন্ন দ্বাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী ভোট অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি। এছাড়া রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমার শেষ তারিখ ৩০ নভেম্বর।

তফসিল ঘোষণার পর দেশের প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগসহ অন্যান্য দলগুলো ভোটে অংশ নেয়ার কার্যক্রম শুরু করেছে।

কিন্তু তফসিল প্রত্যাখ্যান করে সরকার পতনের এক দাবিতে সহিংস রাজনৈতিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে বিএনপি। নির্বাচন কমিশন থেকে বারবারই তাদের ভোটে ডাকা হলেও বিএনপি তাতে কান দিচ্ছে না।

ইসি রাশেদা বলেন, আমরা এখনও আশাবাদী যে ওনারা (বিএনপি) আসবেন। যদি আসেন তাহলে আমরা অবশ্যই বিবেচনায় নিবো। আসলে অবশ্যই আমাদের নির্বাচনী মেয়াদকালের মধ্যে আসতে হবে। তার বাইরে যাওয়া যাবে না। কোনোভাবেই ২৮ জানুয়ারির বাইরে যাওয়ার সুযোগ নেই। এটি সংবিধানের বিধান। 

এদিকে নির্বাচনে কেন্দ্রগুলোতে সিসি ক্যামেরা রাখার প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে আর কোনো কথা নেই আমাদের। কারণ সিসি ক্যামেরা দিলে ৪২ লাখ কক্ষে দিতে হবে। একসাথে এতগুলো ক্যামেরা স্থাপনের সক্ষমতা কোনো কোম্পানির নেই।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে এই প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর।

প্রস্তুতি সভায় বগুড়া ছাড়াও সিরাজগঞ্জ, নওগাঁ, জয়পুরহাটের জেলা রিটার্নিং অফিসার, পুলিশ সুপার, জেলা নির্বাচন কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা, উপজেলা নির্বাচন কর্মকর্তা, থানার অফিসার ইনচার্জরা উপস্থিত ছিলেন।