ঢাকা Wednesday, 08 May 2024

পাহাড় কাটলে ছাড় নয়: পরিবেশমন্ত্রী

রাঙ্গামাটি প্রতিনিধি

প্রকাশিত: 12:15, 10 March 2023

পাহাড় কাটলে ছাড় নয়: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো: শাহাব উদ্দিন বলেছেন, পাহাড় কাটা সম্পূর্ণ নিষেধ। পার্বত্য অঞ্চলের যেখানেই পাহাড় কাটা হবে সেখানে অভিযান পরিচালনা করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শুক্রবার (১০ মার্চ) সকালে রাঙ্গামাটি বন বিভাগের প্রধান কার্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন কালে তিনি এ কথা বলেন।  

মো: শাহাব উদ্দিন বলেন, পাহাড়ে প্রচুর সামাজিক বনায়ন ও মিশ্র ফল বাগান সৃষ্টি হয়েছে। আমরা চাই পরিবেশ রক্ষায় এই অঞ্চলে আরো বাগান সৃষ্টি।  বন ও পরিবেশ মন্ত্রনালয় সর্বাত্মক সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। 

মো: শাহাব উদ্দিন আরও বলেন, এ অঞ্চলে নানা কারণে বনের সংখ্যা হ্রাস পেয়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় এ অঞ্চলের গাছপালা পূর্বের মত ফিরিয়ে আনতে হবে। তাই পার্বত্য অঞ্চলের সকল সম্প্রদায়ের সাথে আলাপ আলোচনার মাধ্যমে নতুন করে পাহাড়ে বন সৃজন করা হবে।

এ সময় বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মোঃ আমীর হোসাইন চৌধুরী, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাস, রাঙ্গামাটি অঞ্চলের বন সংরক্ষক মোহাম্মদ মিজানুর রহমান, গণপূর্ত বিভাগের রাঙ্গামাটি সার্কেল তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ কিউ এম মোঃ শাহজালাল মজুমদার, গণপূর্ত বিভাগ রাঙ্গামাটির নির্বাহী প্রকৌশলী অনিন্দ্য কৌশল সহ বন বিভাগের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের অর্থায়নে গণপূর্ত বিভাগ ১২ কোটি টাকা ব্যায়ে ৬ তলা বিশিষ্ট এই  ভবন নির্মাণ কাজ করছেন। এই অত্যাধুনিক ভবনে অত্যাধুনিক সকল সুযোগ সুবিধা রাখা হয়েছে। 

এদিকে গতকাল রাতে রাঙ্গামাটি সার্কিট হাউসে উপস্থিত হলে রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, রাঙ্গামাটি পুলিশ সুপার মীর আবু তৌহিদ, রাঙ্গামাটি জেলা প্রশাসক মোঃ আব্দুল্লাহ আল মামুন তাকে শুভেচ্ছা জানান। এ সময় রাঙ্গামাটি বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ এবং রাঙ্গামাট বন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।