ঢাকা Friday, 26 April 2024

ওসমানী মেডিক্যালে ঢুকেছে পানি, বিঘ্নিত চিকিৎসাসেবা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:15, 19 June 2022

ওসমানী মেডিক্যালে ঢুকেছে পানি, বিঘ্নিত চিকিৎসাসেবা

সিলেটের এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে পানি ঢুকেছে। বন্ধ হয়ে গেছে হাসপাতালটিতে বিদ্যুৎ সরবরাহ। এর ফলে হাসপাতালের অস্ত্রোপচার বিভাগ ও নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) চিকিৎসাব্যবস্থা বিঘ্নিত হচ্ছে।  

এই হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া শনিবার (১৮ জুন) দুপুরে এ তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, এক ঘণ্টার প্রবল বৃষ্টিতে শনিবার দুপুর ১২টার দিকে হাসপাতাল প্রাঙ্গণ থেকে নিচতলার ওয়ার্ডগুলোয় পানি ঢুকতে শুরু করে। হাসপাতালের জেনারেটরে পানি ঢোকায় বাধ্য হয়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। 

ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূইয়া বলেন, আমরা চেষ্টা করে যাচ্ছি। প্রধানমন্ত্রীর কাছ থেকে পাওয়া সিলেট সিটি করপোরেশনের বিশেষ জেনারেটরটি হাসপাতালে নিয়ে আসার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। এতে অন্তত নিবিড় পরিচর্যা কেন্দ্র ও অস্ত্রোপচার বিভাগটি সচল রাখা যাবে।

তিনি আরো বলেন, সকাল পর্যন্ত হাসপাতালে ১ হাজার ৭৬০ জন রোগী ভর্তি ছিলেন। এখন সে সংখ্যা আরো বাড়তে পারে। তবে হাসপাতালে পানি ঢোকায় কয়েকজন রোগী চলে গেছেন।

নিজের অফিস কক্ষেও হাঁটু সমান পানি জানিয়ে হাসপাতালটির পরিচালক বলেন, নিচতলায় সার্জারি, নবজাতক শিশুদের বিশেষায়িত ওয়ার্ড স্কেনো, প্যাথলজি বিভাগ, জরুরি বিভাগ, মেডিসিন বিভাগ, প্রিজন ওয়ার্ড, এমআরআই, সিটি স্ক্যান মেশিন কক্ষেও পানি ঢুকেছে। বিদ্যুৎ না থাকায় হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের প্রায় ১৫০ ব্যাগ রক্ত নষ্ট হওয়ার উপক্রম। ফ্রিজ নিচ থেকে ওপরে তোলা হলেও বিদ্যুৎ না থাকায় রক্তগুলো জমাট বাঁধতে শুরু করেছে।

মাহবুবুর রহমান বলেন, সরবরাহ স্বাভাবিক হলেও হাসপাতালের সার্ভার লাইন পানির নিচে থাকায় বিদ্যুৎ চালু করা যাচ্ছে না। তাই বিশেষ ব্যবস্থায় জরুরি ভিত্তিতে কয়েকটি ছোট ছোট জেনারেটর দেয়ার জন্য স্বাস্থ্য অধিদফতর, সিলেট সিটি করপোরেশনের মেয়র, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে অনুরোধ জানিয়েছি।

এদিকে শনিবার সকাল থেকে দুপুর দেড়টা পর্যন্ত টানা বৃষ্টিতে সিলেট নগরীর অনেক এলাকায় নতুন করে পানি ঢুকেছে। নগরীর মদীনা মার্কেট, বাগবাড়ি, সুবিদবাজার, কলাপাড়া, আম্বরখানা, চৌহাট্টাসহ অনেক উঁচু এলাকা তলিয়ে গেছে।