ঢাকা Wednesday, 08 May 2024

একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক গোলাম হাসনায়েনের প্রয়াণ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 19:25, 4 December 2021

একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক গোলাম হাসনায়েনের প্রয়াণ

একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা সাবেক গণপরিষদ সদস্য এবং ৭২ এর সংবিধান প্রণয়ন কমিটির সদস্য পাবনার জ্যেষ্ঠ আইনজীবী গোলাম হাসনায়েন আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শনিবার (৪ ডিসেম্বর) ভোরে বার্ধক্যজনিত নানা জটিলতায় পাবনা শহরের পৌর এলাকার নিজ বাড়িতে মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। 


পাবনা জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রেজাউল রহিম লাল বিষয়টি নিশ্চিত করে বলেন, বিকেলে শহরের ভোকেশনাল স্কুল মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

গোলাম হাসনায়েন বৃহত্তর পাবনার উল্লাপাড়ায় জন্মগ্রহণ করেন। আইন বিষয়ে লেখাপড়া শেষ করে তিনি পাবনা জেলা জজ আদালতে জ্যেষ্ঠ আইনজীবী হিসেবে কাজ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর গোলাম হাসনায়েন আজীবন আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত ছিলেন। ভাষা আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৭০ সালে জাতীয় নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে উল্লাপাড়া আসন থেকে সদস্য (এমসিএ) নির্বাচিত হন।

তিনি '৭১-এর মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করা, প্রশিক্ষণ, অস্ত্র সংগ্রহসহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধের পরে ১৯৭২ সালে দেশের প্রথম সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ছিলেন তিনি। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য সরকার তাকে ২০২১ সালের একুশে পদক প্রদান করে।

অ্যাভোকেট গোলাম হাসনায়েনের মৃত্যুতে পাবনার মুক্তিযোদ্ধা, আইনজীবী ও আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।