ঢাকা Thursday, 02 May 2024

সৌদি আরবে আরো এক বাংলাদেশি হাজির মৃত্যু 

স্টার সংবাদ

প্রকাশিত: 18:31, 29 July 2022

সৌদি আরবে আরো এক বাংলাদেশি হাজির মৃত্যু 

সৌদি আরবে মারা গেছেন আরো একজন বাংলাদেশি হাজি। গত বুধবার (২৭ জুলাই) নওগাঁ জেলার মো. নাজিম উদ্দীন (৬২) জেদ্দায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার পাসপোর্ট নম্বর-EE0749538।

শুক্রবার (২৯ জুলাই) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্ক হজের বুলেটিনে এ তথ্য জানিয়েছে।

সৌদি আরবে এ পর্যন্ত মারা গেছেন ২৪ জন বাংলাদেশি হজযাত্রী ও হাজি। তাদের মধ্যে পুরুষ ১৭ জন ও নারী সাতজন। মক্কায় ১৯, মদিনায় ৩ ও জেদ্দায় ২ জন মারা যান।

অন্যদিকে বৃহস্পতিবার (২৮ জুলাই) পর্যন্ত হজশেষে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৩৫ হাজার ৩৮৯ জন হাজি।

গত ৮ জুলাই সৌদি আরবে হজ অনুষ্ঠিত হয়। গত ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী (ব্যবস্থাপনা সদস্যসহ)।

হজযাত্রীদের ফিরতি ফ্লাইট ১৪ জুলাই শুরু হয়। এ পর্যন্ত মোট ৯০টি ফ্লাইটে হাজিরা দেশে ফিরেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৫০টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ৪২টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ২টি ফ্লাইট রয়েছে। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ৪ আগস্ট।

আইটি হেল্পডেস্ক জানিয়েছে, সরকারি ব্যবস্থাপনায় শেষ পর্যায়ে আগত সকল হাজি এখন মদিনায় অবস্থান করছেন। তারা মদিনায় রাসুল (সা.)-এর রওজা মোবারক জিয়ারত, রিয়াজুল জান্নাতে নামাজ আদায়, মদিনায় আটদিন অবস্থান এবং মসজিদে নববীতে দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায়সহ বিভিন্ন ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে দিন অতিবাহিত করছেন।