ঢাকা Monday, 29 April 2024

সময়মতোই সরকার গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 18:17, 13 January 2024

আপডেট: 18:20, 13 January 2024

সময়মতোই সরকার গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে গত ৭ জানুয়ারি। পূর্ণ ফলাফল পাওয়া যায় পরদিন ৮ জানুয়ারি। এরপর গত ১১ জানুয়ারি শপথ নেয় ৩৭ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভা। এত দ্রুত মন্ত্রিসভায় গঠন করা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। সেই বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, তড়িঘড়ি নয়, সময়মতোই সরকার গঠন করা হয়েছে।

শনিবার (১৩ জানুয়ারি) বিকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় আওয়ামী লীগ কার্যালয়ে দলীয় নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা ও মতবিনিময়কালে সরকারপ্রধান একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দ্রুত সরকার গঠন করা হয়েছে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য। 

তিনি আরো বলেন, বিএনপিসহ অনেকে বলছে, এত তড়িঘড়ি করে কেন সরকার গঠন করা হলো? আমাদের প্রস্তুতি আগে থেকেই ছিল, যদি জয়লাভ করি তাহলে দ্রুত সরকার গঠন করব। একদিন সময় নষ্ট করব কেন? কাজেই তড়িঘড়ি করে নয়, সময়মতোই সরকার গঠন করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, আমাদের এখন মূল কাজ হচ্ছে উন্নয়নের ধারা অব্যাহত রাখা এবং জিনিসপত্রের দাম যা বেড়েছে তা নিয়ন্ত্রণ করা। গ্রামে-গঞ্জে তেমন অসুবিধা নেই, ঢাকা শহরে একটু সমস্যা, মানুষের কষ্ট হচ্ছে, সেখানে জীবনযাত্রার মান একটু বেশি। বাজারে কিন্তু পণ্যের ঘাটতি নেই। কিন্তু মনে হয় যে, কেউ জিনিসপত্রের দাম বাড়িয়ে মানুষকে হয়রানি করে। আমাদের সেদিকে নজরদারি বাড়াতে হবে।

শেখ হাসিনা মন্তব্য করেন, বিএনপির নেতৃত্ব না থাকায় নির্বাচনে অংশ নেয়নি, কিন্তু ভোট বানচাল করতে চেয়েছিল। তিনি বলেন, সেদিন দেখলাম তাদের অফিসের তালা ভেঙে ভেতরে প্রবেশ করেছে। চাবি নাকি হারিয়ে ফেলেছে। নিজেরাই তালা মেরে, আবার চাবি হারিয়ে এখন আবার সেই তালা ভেঙেছে। এটা হচ্ছে তাদের নতুন নাটক। মানুষকে ধোঁকা দেয়া। এতে কিছু সময়ের জন্য মানুষকে ধোঁকা দেয়া যায়, কিন্তু বেশি সময় না। পুলিশ যদি সিলগালা করত, তাহলে ওই তালা এভাবে থাকত না। এটা তাদের নিজেদের তালা। 

খাদ্য উৎপাদন বাড়াতে ফের তাগিদ দিয়ে সরকারপ্রধান বলেন, যুদ্ধ লাগার পর থেকে খাদ্য উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়ে আসছি আমি। বলেছি, খাদ্যের ওপর চাপ আসবে। আমাদের গাছ লাগালেই তো ফল হয়। নিজেদের খাদ্যের ব্যবস্থা আমরা নিজেরাই করব। কারণ আমাদের মাটি উর্বর।

অর্থনীতিতে নতুন করে ধাক্কা আসার শঙ্কা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, রুশ-ইউক্রেন লাগল, তার ওপর স্যাংশন, পরিবহন-পরিচালন খরচ, জিনিসের দাম বাড়ল … ফিলিস্তিনে ইসরায়েল হামলা করল, এ নিয়ে আমরা নিন্দা জানাই। সবসময় আমার ফিলিস্তিনের সঙ্গে আছি। এ অবস্থায় জিনিসের দাম আরো বাড়বে। এর মধ্যে আমেরিকা হুতিদের আক্রমণ করল। এটা যখন শুরু হয়ে গেল তখন তো অর্থনীতিতে আরেকটা ধাক্কা আসবেই।