ঢাকা Thursday, 02 May 2024

ডেঙ্গু নাকি করোনা জ্বর, বুঝবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 23:17, 28 August 2021

ডেঙ্গু নাকি করোনা জ্বর, বুঝবেন যেভাবে

ভাদ্রমাসে গুমোট গরম আবার আচমকা ঝেঁপে বৃষ্টি। তাতে মাঝে মধ্যেই জ্বর হয়। জ্বর হলেই আবার করোনা-আতঙ্ক। কিন্তু সত্যিই কি করোনা হয়েছে? নাকি ডেঙ্গু হলো? বুঝবেন কীভাবে?

শরতের শুরুতে জ্বরের প্রকোপ কিছুটা বাড়ে। জ্বর কোনো রোগ নয়, রোগের উপসর্গ। কোনো সংক্রমণ হলে আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা শরীরের তাপমাত্রা বাড়িয়ে দিয়ে জীবাণু তাড়ানোর চেষ্টা করে। তাই জ্বর হয়।

ইদানীং করোনার পাশাপাশি মশাবাহিত রোগ ডেঙ্গু বা ম্যালেরিয়ার কারণে জ্বরের প্রকোপ বেড়েছে। অতিমারির ভয়ে জ্বর এলে অনেকেই করোনা পরীক্ষা করান। কিন্তু সকলের তো করোনা হচ্ছে না। অন্য কোনো অসুখ হয়েছে কি না, কী করে বুঝবেন?

ডেঙ্গু ও করোনার জ্বরের কিছু তফাৎ আছে। একটু সচেতন হলেই দুই জ্বরকে আলাদা করা খুব কঠিন নয়, বললেন যোগীরাজ। ডেঙ্গু হলে বিভিন্ন গাঁটসহ শরীরজুড়ে খুব ব্যথা হয়। তাই আগে ডেঙ্গুর প্রচলিত নাম ছিল হাড়ভাঙা জ্বর। সঙ্গে শরীরের বিভিন্ন অংশের ত্বক লাল হয়ে প্রদাহ হতে পারে।

করোনা জ্বরেও গা-হাত-পায়ে ব্যথা হতে পারে। তবে ডেঙ্গুর তুলনায় কম। করোনায় ত্বক লাল হয়ে প্রদাহও বিশেষ হয় না। এখন আতঙ্ক এতো বেড়ে গিয়েছে, চিকিৎসকরা অনেক সময়ই বাড়তি পরীক্ষা করানোর পরামর্শ দেন।

শিশুদের জ্বর হলে গোড়াতেই অ্যান্টিবায়োটিক বা আইব্রুফেন জাতীয় জ্বর কমানোর ওষুধ দেয়া অনুচিত। আধুনিক চিকিৎসাবিজ্ঞান বলছে, জ্বর কমানোর সেরা দাওয়াই রোগীকে হাল্কা গরম জলে স্নান করানো।

তবে শিশুদের জ্বর হলে অবশ্যই চিকিৎসকের তত্ত্বাবধানে রাখতে হবে। বাড়িতে নিজেদের ইচ্ছামতো চিকিৎসা করানো যাবে না। ডেঙ্গু বা করোনার ভয়ে অনেক অভিভাবক শিশুদের হাসপাতালে ভর্তির জন্য দৌড়দৌড়ি শুরু করেন। কিন্তু তার প্রয়োজন নেই। আবহাওয়া পরিবর্তনের কারণে সাধারণ ভাইরাল জ্বর হতে পারে। শিশুদের যাবতীয় টিকা দিয়ে সাবধানে রাখতে হবে।