ঢাকা Saturday, 27 April 2024

জিমেইলকে টেক্কা দিতে আসছে এক্সমেইল

তথ্য-প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: 13:24, 26 February 2024

আপডেট: 13:25, 26 February 2024

জিমেইলকে টেক্কা দিতে আসছে এক্সমেইল

ওপেনএআই-এর চ্যাটবট চ্যাটজিপিটির নিজস্ব সংস্করণ প্রকাশের পর এবার গুগলের ই-মেইল সুবিধা জিমেইলকে টেক্কা দিতে ‘এক্সমেইল’ নামে নতুন ই-মেইল সুবিধা আনতে যাচ্ছেন সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এর প্রধান ও বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক।

গত শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

এক প্রতিবেদনে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সম্প্রতি এক্সে একজন প্রকৌশলী প্রশ্ন করেন, ‘কখন আমরা এক্সমেইল তৈরি করছি?’ সেই প্রশ্নের উত্তরে ইলন মাস্ক বলেন, ‘এটি আসছে।’

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘এক্সমেইল’ নামের ই-মেইল সুবিধা চালুর জন্য কাজ করছে এক্স। এ সুবিধা চালু হলে এক্স অ্যাপ থেকেই দ্রুত ই-মেইল আদান-প্রদান করা যাবে। ফলে গুরুত্বপূর্ণ বার্তা পাঠানোর জন্য জিমেইল বা অন্য কোনো ই-মেইল সুবিধা ব্যবহার করতে হবে না।

মূলত এক্সের মাধ্যমে ব্যবহারকারীদের বিভিন্ন অ্যাপের সব সুবিধা দিতে এক্সে নিয়মিত নতুন সুবিধা চালু করছেন ইলন মাস্ক। তবে ব্যবহারকারীরা কবে থেকে এক্সমেইল ব্যবহারের সুযোগ পাবেন, সে বিষয়ে কোনো তথ্য জানাননি মাস্ক।

এদিকে, গুগল শুক্রবার এক্স-এ ঘোষণা করেছে যে, জিমেইল বন্ধ হচ্ছে না। তারা ডিফল্ট জিমেইল ইন্টারফেস পরিবর্তন করেছে, যেটি আগে ‘বেসিক HTML’ ছিল, আর এখন এটি নতুন এবং আরো রঙিন। এই পরিবর্তনটি ২০২৪ সালের জানুয়ারিতে প্রথম করা হয়।

প্রসঙ্গত, এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইমেইল পরিষেবা জিমেইল। বিশ্বব্যাপী ১৮০ কোটি সক্রিয় ইউজার রয়েছে এর।