ঢাকা Friday, 26 April 2024

ঢাবি-আইইউটির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম সিয়াম

স্টার সংবাদ

প্রকাশিত: 20:40, 26 November 2021

ঢাবি-আইইউটির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম সিয়াম

ছবি ফেসবুক থেকে সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষাতেও প্রথম হয়েছেন বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের মেফতাউল আলম সিয়াম। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ক’ ইউনিট এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ভর্তি পরীক্ষায়ও প্রথম হন। 

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) গভীর রাতে বুয়েটের ভর্তি ওয়েবসাইটে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। চূড়ান্ত পর্বের ভর্তি পরীক্ষায় প্রাথমিকভাবে নির্বাচিত এবং অপেক্ষমাণ প্রার্থীদের তালিকা বুয়েটের নোটিশ বোর্ডেও দেয়া হয়েছে।

ফলে দেখা যায় প্রকৌশল এবং নগর ও অঞ্চল পরিকল্পনা (ইউআরপি) বিভাগে প্রথম হয়েছেন মেফতাউল আলম সিয়াম। অন্যদিকে স্থাপত্য বিভাগের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন ঢাকার হলি ক্রস কলেজের নাবিলা তাবাসসুম।

সিয়াম এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে ১১৭ দশমিক ৭৫ পেয়ে রেকর্ড গড়েন। ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ভর্তি পরীক্ষাতেও প্রথম হন তিনি। তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় তার অবস্থান ছিল তৃতীয়।

গত এপ্রিলে প্রকাশিত মেডিক্যালের সম্মিলিত ভর্তি পরীক্ষার ফলে ২৮২ দশমিক ৭৫ নম্বর পেয়ে ৫৯তম হয়েছিলেন সিয়াম। মেধাতালিকার শুরুর দিকে থাকায় ঢাকা মেডিক্যাল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন তিনি। তবে তার ইচ্ছা প্রকৌশলী হওয়া। 

বগুড়া শহরের রহমাননগর এলাকার বাসিন্দা মেফতাউলের বাবা খোরশেদ আলম অবসরপ্রাপ্ত এনজিও কর্মকর্তা। মা মুনজিলা আলম গৃহিণী।

পরিবার সূত্রে জানা যায়, পঞ্চম শ্রেণিতে মেফতাউল আলমের রোল নম্বর ছিল ২৫২। ষষ্ঠ শ্রেণিতে উঠে এক লাফে সেটি হয় ২০। তবে মাধ্যমিক স্তরে ওঠার পর থেকেই পড়াশোনায় মন দিয়েছিলেন সিয়াম। ফলও পেয়েছিলেন হাতেনাতে। অষ্টম শ্রেণিতে ক্লাসের সেরা হয়েছিলেন তিনি। এরপর আর সেরার অবস্থান হাতছাড়া হয়নি তার।