ঢাকা Sunday, 05 May 2024

ছয় ঘণ্টা পর বিআইডব্লিউটিএ’র আগুন নিয়ন্ত্রণে

নারায়ণগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: 18:47, 3 February 2024

ছয় ঘণ্টা পর বিআইডব্লিউটিএ’র আগুন নিয়ন্ত্রণে

ছবি : সংগৃহীত

দীর্ঘ ছয় ঘণ্টা পর নারায়ণগঞ্জ নগরীর বরফকল এলাকায় বিআইডব্লিউটির গুদামে লাগা আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস। আগুন নেভাতে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের আটটি ইউনিট কাজ করে।

প্ল্যাস্টিক, রাবারের মতো জিনিসপত্র থাকায় আগুন নেভাতে সময় লেগেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। তবে আগুন যাতে আশেপাশে ছড়িয়ে না পড়ে সেজন্য এখনও কাজ করছে তারা।

প্রত্যক্ষদর্শী ও বিআইডব্লিউটিএ’র কর্মকর্তারা জানান, শনিবার (৩ ফেব্রুয়ারি) দুপুর পৌনে একটার দিকে গুদামের দক্ষিণ পাশে স্তূপাকারে রাখা পরিত্যক্ত পাইপে আগুন লাগে। এই পাইপগুলো মূলত ড্রেজিং এর কাজে জাহাজে ব্যবহার করা হয়ে থাকে। শুরুতে গুদামের ভেতরে থাকা লোকজন আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিসে খবর দেন।

পরে দুপুর ১টা ১৮ মিনিটে সংবাদ পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে কাজ শুরু করে বলে জানান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক (ঢাকা) আনোয়ারুল হক।

তিনি বলেন, ওয়েস্টেজ পাইপগুলো স্তূপাকারে এখানে রাখা ছিল। আমরা চারদিক থেকে ঘিরে রেখেছি যাতে আগুন ছড়িয়ে পড়তে না পারে। আগুন ছড়িয়ে পড়ার সম্ভবনাও নাই। আমরা দ্রুত আগুন পুরোপুরি নিয়ন্ত্রণ করতে চেষ্টা করছি। যেহেতু এখানে রাবার ও প্ল্যাস্টিক তাই আগুন নেভাতে সময় লেগেছে।

তিনি আরে বলেন, দীর্ঘ ছয় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আগুন নেভাতে ফোমের ব্যবহার করেছিলাম কিন্তু খোলা জায়গা হওয়াতে তা কাজে আসেনি। তাই পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করা হয়েছে।’ আগুনের সূত্রপাত সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি জানিয়ে ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, এ ব্যাপারে বিস্তারিত তদন্ত সাপেক্ষে বলা যাবে।

তবে এই ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি বলে জানান তিনি। এদিকে আগুন লাগার খবর পেয়ে বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা, জেলা প্রশাসক মাহমুদুল হক, বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ বন্দর উপপরিচালক শহীদুল্লাহ সহ বিআইডব্লিউটিএ ও জেলা প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

বিআইডব্লিউটিএর সদস্য (অর্থ) কমান্ডার মো. রফিউল হাসান বলেন, আমাদের কিছু ওয়েস্টেজ মালামাল স্তূপাকারে রাখা ছিল। সেখানেই আগুন লাগে। আমরা ফায়ার সার্ভিসকে ধন্যবাদ জানাই যে তারা আগুন ছড়িয়ে পড়া থেকে নিয়ন্ত্রণে রেখেছেন। আগুন কীভাবে লেগেছে তা নিরূপণে তদন্ত কমিটি করা হবে বলে জানান এই কর্মকর্তা।

আগুনের ঘটনায় বিআইডব্লিউটিএর পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে।