ঢাকা Sunday, 28 April 2024

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায়

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 18:39, 7 January 2023

আপডেট: 18:39, 7 January 2023

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায়

চুয়াডাঙ্গায় আজ শনিবার (৭ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ইনচার্জ রকিবুল হাসান জানিয়েছেন, শনিবার সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এটিই দেশের সর্বনিম্ন তাপমাত্রা হিসেবে রেকর্ড হয়েছে।

এদিকে প্রচণ্ড ঠান্ডায় বিপর্যস্ত হয়ে পড়েছে এই অঞ্চলের জনজীবন। ঠান্ডাজনিত রোগে আক্রান্ত মানুষের ভিড় বেড়েছে জেলার সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে। পাশাপাশি কুয়াশার কারণে বীজতলা ক্ষতির আশঙ্কায় রয়েছেন কৃষক।

রকিবুল হাসান বলেন, সকাল থেকে ঘন কুয়াশা চারদিকে। আগের দুদিনও চুয়াডাঙ্গা কুয়াশায় ঢাকা ছিল। তাপমাত্রা কমে আসায় শীতে কাঁপছে মানুষ। এ অবস্থা আরো কয়েকদিন থাকতে পারে।

সকাল থেকে পুরো চুয়াডাঙ্গা ঘন কুয়াশার চাদরে ঢেকে আছে। বেলা বাড়লেও সূর্যের দেখা মেলেনি। হিমেল বাতাসের কারণে তীব্র শীত অনুভূত হচ্ছে। গ্রামে কাজ না পেয়ে প্রচণ্ড ঠান্ডার মধ্যে কাজের সন্ধানে শহরে আসছে নিম্ন আয়ের মানুষ।

এদিকে কৃষক ও কৃষিশ্রমিকরা কুয়াশার কবল থেকে বীজতলা রক্ষা করা জন্য মাঠে জমে থাকা পানি সরিয়ে দিয়েছেন। তারপরও শীতে কৃষি ফসলের ক্ষতির আশঙ্কা করছেন কৃষক।

এরই মধ্যে অনেক স্থানে বীজতলা বিবর্ণ হতে শুরু হয়েছে। আলুক্ষেতের পাতা কুঁকড়ে যাওয়া শুরু হয়েছে। মুসুরি, ছোলাসহ বিভিন্ন ফসলে শীত ও কুয়াশাজনিত রোগবালাই দেখা দিচ্ছে। কৃষক ওষুধ ছিটিয়ে ফসল বাঁচানোর চেষ্টা করছেন।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক বিভাস চন্দ্র সাহা বলেন, শীত-কুয়াশায় বীজতলায় যাতে পানি জমে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। রাতে বীজতলা ঢেকে রাখতে পারলে ভালো। তা না হলে সকালে গিয়ে বীজতলায় আটকে থাকা পানি ফেলে দিতে হবে।

এদিকে চুয়াডাঙ্গা সদর হাসপাতাল ঘুরে দেখা গেছে, শিশু ওয়ার্ডে নিউমোনিয়া রোগীর চাপ বেড়েছে। কেবিনসহ ২০টি বিছানার বিপরীতে শিশু ওয়ার্ডে রোগী অন্তত তিনগুণ বেশি। জায়গা না থাকায় অনেক রোগীকে বাইরে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

একই অবস্থা ডায়রিয়া ওয়ার্ডেও। প্রতিদিন অন্তত ৪০ জন নতুন রোগী এ ওয়ার্ডে ভর্তি হচ্ছেন। বহির্বিভাগে প্রতিদিন অন্তত এক হাজার রোগী চিকিৎসা নিচ্ছেন বলে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. ফাতেহ আকরাম বলেন, নিউমোনিয়া ও ডায়রিয়া রোগীর চাপ বেড়েছে। বয়স্করা শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে আসছেন। হাসপাতালে বিছানার তুলনায় দ্বিগুণেরও বেশি রোগী ভর্তি থাকছেন। বহির্বিভাগে রোগীর চাপ বেড়েছে।