ঢাকা Friday, 26 April 2024

বড়পুকুরিয়া কয়লাখনি: নিয়মের বেড়াজালে ৫৪৫ শ্রমিক বেকার

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: 02:20, 25 November 2022

বড়পুকুরিয়া কয়লাখনি: নিয়মের বেড়াজালে ৫৪৫ শ্রমিক বেকার

‘বড়পুকুরিয়া কয়লা খনির কারণে বাপ-দাদার শেষ সম্বল জমি গেল। জমির টাকার জন্য জেল খাটতে হলো। একমাত্র সম্বল ছিল খনির শ্রমিকের কাজ, করোনার কারণে সেই চাকরি হারিয়ে জীবিকা নির্বাহ করতে হচ্ছে এখন ভ্যান চালিয়ে।’

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে কথাগুলো বলছিলেন দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির একসময়ের ভূগর্ভস্থ শ্রমিক আবুল কালাম (৩৮)। বর্তমানে রিকশা-ভ্যানচালক।

আবুল কালামের বাড়ি ছিল খনি-সংলগ্ন জিগাগাড়ী গ্রামে। যা এখন বিরান ভূমি। ভূমি অবনমন (দেবে গিয়ে) জলমগ্ন। তার ২০ শতক জমির ক্ষতিপূরণের জন্য মাত্র ৮ লাখ টাকা পেলেও নিজের পৈত্রিক জয়গা ছেড়ে অন্যত্র বাড়ি করতে খরচ হয়েছে ১০ লাখ টাকা। এতে বাড়তি ঋণের বোঝা চেপেছে মাথায়। ছিল একমাত্র সম্বল কয়লা খনির চাকরি। তাও হারাতে হয় দুই বছর পূর্বে করোনার কারণেই।

আবুল কালাম আরও বলেন, দেশে করোনা মহামারির ভয়াবহতা কমে সবকিছু স্বাভাবিক হলেও করোনার কথা বলে, কোয়ারেনন্টিনের বাহানায় বড়পুকুরিয়া কয়লা খনির ৫৪৫ জন শ্রমিক আজ আমরা বেকার হয়ে পড়েছি। এতে করে শ্রমিকরা তাদের পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন।

জানা যায়, দেশে প্রথম করোনা আক্রান্ত ব্যক্তির কথা জানা যায়, ২০২০ সালের ৮ মার্চ এবং প্রথম মৃত্যু ঘটে ২০ মার্চ। ১৭ মার্চ সরকার প্রথম সাধারণ ছুটি ঘোষণা করেন। এপ্রিল মাসে দেশে লকডাউন দেয়া হয়। ওই সময় ২৬ মার্চ কয়লা খনি ছুটি ঘোষণা করা হয়। বের করে দেয়া হয় খনির সকল দেশি শ্রমিকদের। ওই সময় শ্রমিকদের ৪ হাজার টাকা ভাতা এবং দেড় হাজার টাকা রেশন বরাদ্দ করা হয়। কিন্তু অনেকেই শুধুমাত্র রেশন বাবদ দেড় হাজার টাকা পেলেও ভাতার ৪ হাজার টাকা পায়নি এমন অভিযোগ শ্রমিকদের।

পরে খনি সচল করতে ১০৪৫ জন শ্রমিকের মধ্যে পর্যায় ক্রমে ৫ শ শ্রমিককে কাজে নেয়া হলেও বাকি শ্রমিকরা বেকার হয়ে পড়ে। এরপর চলতি বছরের এপ্রিল মাসে বড়পুকুরিয়া কয়লা খনির চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসি-এক্সএমসি কনসোর্টিয়ামের অধীনে কর্মরত দেশি শ্রমিকদের স্ব-স্ব কর্মস্থলে যোগদানসহ করোনাকালীন বকেয়া বেতন-ভাতার দাবিতে টানা এক মাসব্যাপী পরিবার-পরিজন নিয়ে আন্দোলন করেন। দফায় দফায় আলোচনা শেষে খনি কর্তৃপক্ষ পর্যায়ক্রমে ওইসব শ্রমিকদের কাজে যোগদানের আশ্বাস প্রদান করলেও ঘুরেফিরে ৫ শ শ্রমিক কাজ করছেন। বাকিরা কাজে যোগদান করতে পারেননি আজও।

খনি শ্রমিক মো. রহিম উদ্দিনসহ অন্যান্য বেকার শ্রমিকরা জানান, করোনা পরবর্তী সময়ে সরকারের ঘোষণা অনুযায়ী সকল সরকারি-বেসরকারি ও স্বায়ত্ব শাসিত প্রতিষ্ঠান পূর্বের মতোই চালু হলেও অজ্ঞাত কারণে বড়পুকুরিয়া কয়লা খনিতে তাদের স্ব-স্ব কর্মস্থলে খনি কর্তৃপক্ষ যোগদানের কোনো পদক্ষেপ গ্রহণ করেননি।

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. জাকির হোসেন জানান, খনির শুরু থেকে আমরা কাজ করে আসছি। প্রায় ২ যুগ ধরে চীনা ঠিকাদরী প্রতিষ্ঠান দেশি শ্রমিকদের জিম্মি করে কাজ করাচ্ছেন। তারা শ্রমিকদের কোন দাবি দাওয়া মানছেন না। আন্দোলন করতে গেলে চীনা কোম্পানি ও খনি কর্তৃপক্ষ উল্টো শ্রমিকদের বিরুদ্ধে মামলা দিয়ে তাদের হয়রানি করছেন। এসব শ্রমিক দীর্ঘদিন থেকে আন্দোলন সংগ্রাম করলেও তাদের কাজে যোগদানের বিষয়ে কোনো সঠিক সিদ্ধান্ত কিংবা সমস্যার কোনো সমাধান হয়নি আজও।

সংশ্লিষ্ট সূত্রে মতে, দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে উৎপাদিত কয়লা দিয়ে বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন করা হয়। যা জাতীয় গ্রিডে সংযোগ করা হয়।

এদিকে, বড়পুকুরিয়া কয়লা খনির জেনারেল ম্যানেজার (জিএম) মো. জাফর সাদিক জানান, বর্তমানে খনিতে ৬৮০ জন দেশী শ্রমিক কয়লা উত্তোলনের কাজ করছেন। এই কয়লা বিদ্যুৎ উৎপাদনের জন্য বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে ব্যবহার করা হচ্ছে। ২২ নভেম্বর খনি থেকে রেকর্ড পরিমাণ কয়লা উত্তোলন হয়, যার পরিমাণ সাড়ে ৫ হাজার মেট্রিকটনের উর্দ্ধে। ফলে এই শ্রমিক দিয়ে কয়লা উত্তোলন ও উৎপাদন ব্যাহত হওয়ার কোন আশঙ্কা নেই।

শ্রমিক নিয়োগের বিষয় জানতে চাইলে তিনি বলেন, পর্যায় ক্রমে দক্ষ শ্রমিক নেয়া হচ্ছে। কাজের বাহিরে যেসব শ্রমিক আছেন তাদের দেড় হাজার টাকা রেশন বাবদ দেয়া হচ্ছে।

বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আবু বক্কর সিদ্দিক জানান, তাপবিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিট সচল রাখতে প্রতিদিন ৫ হাজার ২ শ মেট্রিকটন কয়লার প্রয়োজন হয়। এতে বিদ্যুৎ উৎপাদন হবে ৫২৫ মেগাওয়াট। বর্তামানে একটি ইউনিট চালু রয়েছে। যা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। যার জন্য প্রতিদিন প্রয়োজন হয় ১৬০০ মেট্রিকটন কয়লা।

তিনি বলেন, তাপবিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিটের মধ্যে দুটি ইউনিট সচল রয়েছে। একটি শাটডাউন অবস্থায়। সচল দুটি ইউনিট ফুল লোডে চালু রাখলে কয়লার প্রয়োজন হবে প্রতিদিন ৩৮০০ মেট্রিকটন। কয়লা খনি ও তাপবিদ্যুৎ ইয়ার্ডে বর্তমানে কয়লা মজুত রয়েছে ২ লাখ ৩০ হাজার মেট্রিকটন। এই মজুত দিয়ে দুই মাস বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।

এ বিষয়ে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল)-এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম সরকারের সাথে কথা বললে বাদ পড়া শ্রমিকদের বিষয়ে তিনি বলেন, চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান ভালো, দক্ষ শ্রমিক বাছাই করে পর্যায় ক্রমে কাজে যোগদান নিচ্ছেন। বর্তমানে কয়লা খনি থেকে ৫ হাজার টনের উপর কয়লা উত্তোলন হচ্ছে। যা দিয়ে কয়লাভিত্তিক বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র সচল রাখা সম্ভব। কারণ তাপবিদ্যুৎ কেন্দ্রে প্রতিদিন আড়াই থেকে তিন হাজার মেট্রিকটন কয়লার প্রয়োজন।

করোনা পূর্ববর্তী সময় কয়লা উত্তোলন কাজে ১০৪৫ জন শ্রমিক দিয়ে যে পরিমাণ কয়লা উত্তোলন হতো বর্তামানে ৫ শ শ্রমিক দিয়ে উৎপাদন কাজ ব্যহত হচ্ছে কি না- সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ওই সময় ১০৪৫ জন শ্রমিক থাকলেও কয়লা উত্তোলন কাজে সংযুক্ত থাকতেন ৬ থেকে ৭ শ শ্রমিক। কাজেই উৎপাদন ব্যাহত হওয়ার কোনো সুযোগ নেই।

দেশের সব ক্ষেত্রে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেও বড়পুকুরিয়া কয়লা খনিতে কেন তা হচ্ছে না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান ঝুঁকি এড়াতে যা ভালো মনে করছেন সেভাবেই কাজ করছেন।