ঢাকা Friday, 26 April 2024

গোবিন্দগঞ্জের বড়দহ সেতুতে টোল আদায়ে অনিয়ম

গাইবান্ধা প্রতিনিধি

প্রকাশিত: 20:40, 17 January 2022

আপডেট: 20:40, 17 January 2022

গোবিন্দগঞ্জের বড়দহ সেতুতে টোল আদায়ে অনিয়ম

গাইবান্ধার নাকাই-গোবিন্দগঞ্জ সড়কের বড়দহ সেতুতে টোল আদায় নিয়ে চলছে নানা অনিয়ম। অভিযোগ পাওয়া গেছে, গাইবান্ধা সড়ক ও জনপদ বিভাগের নির্ধারিত টোলহার লঙ্ঘন করে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে। আওতামুক্ত হওয়ার পরও মোটরসাইকেল ও রিকশা-ভ্যান থেকে টাকা নেয়া হচ্ছে। এসব নিয়ে টোল আদায়কারীদের সঙ্গে চালকদের প্রায়ই বাকবিতণ্ডা হচ্ছে। মারধরও করা হচ্ছে অনেক চালককে। 

গাইবান্ধা সড়ক ও জনপদ (সওজ) বিভাগ সূত্র জানায়, কোনো সেতুর দৈর্ঘ্য ২০০ মিটারের বেশি হলে সেটি টোলের আওতায় পড়ে। এই সেতুটির দৈর্ঘ্য ২৫৩ মিটার। ২০১৯ সালের জানুয়ারিতে সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহন থেকে টোল আদায়ে দরপত্র আহ্বান করা হয়। টোল আদায়ের দায়িত্ব পান শহিদুল ইসলাম। পরে তার কাছ থেকে টোল আদায়ের দায়িত্ব নেন গোবিন্দগঞ্জ উপজেলার নাকাই ইউনিয়ন আওয়ামী লীগের বহিষ্কৃত সহ-সভাপতি ও নবনির্বাচিত নাকাই ইউপি চেয়ারম্যান সাজু খন্দকার।
 
সূত্র জানায়, টোলহার নির্ধারিত রয়েছে। এর মধ্যে প্রতিবার পারাপারের জন্য ট্রেইলার (ট্রলি) ১১৫, ভারি ট্রাক ১০০, মধ্যম ট্রাক ৫০, বড় বাস ৪৫, মিনি ট্রাক-ট্রলি ৪০, পাওয়ার টিলার-ট্রাক্টর ৩০, মিনিবাস-কোস্টার ২৫, মাইক্রোবাস ২০, পিকআপ, কনভারশনকৃত জিপ, রেকার-ক্রেন ২০, সিডান কার ১৫ টাকা। কিন্তু টোল আদায় করা হচ্ছে ট্রেইলার (ট্রলি)  ১৩০-১৪০, ভারি ট্রাক ১২০-১৫০, মধ্যম ট্রাক ৭০-৮০, বড় বাস ৭৫-৮০, মিনি ট্রাক-ট্রলি ৫০-৬০, পাওয়ার টিলার- ট্রাক্টর ৪০-৫০ টাকা, মিনিবাস-কোস্টার ৩৫-৪৫, মাইক্রোবাস ৩০-৩৫, পিকআপ, কনভারশনকৃত জিপ, রেকার-ক্রেন ৩০-৪০, সিডান কার ২৫-৩০ টাকা। 

সরেজমিন দেখা যায়, যানবাহন থেকে টোল আদায়ে সেতুর পূর্বপাশে তিনজন দণ্ডায়মান। তারা যানবাহন আসামাত্র বাঁশ দিয়ে আটকাচ্ছেন। টোল আদায় করছেন। এ সময় অতিরিক্ত টোল নেয়ার কথা জানান কয়েকজন চালক। সেতুতে টোলের তালিকা টানানো হয়নি। ফলে বহিরাগত চালকদের কাছ থেকে মনগড়া টোল নেয়া হচ্ছে। এমনকি মোটরসাইকেল, রিকশা-ভ্যান টোলের আওতামুক্ত হলেও তাদের কাছ থেকেও টাকা নেয়া হচ্ছে। 

গোবিন্দগঞ্জের হরিরামপুর গ্রামের ট্রাক্টরচালক মিল্লাত হোসাইন বলেন, ট্রাক্টর পারাপারের জন্য সরকার ৩০ টাকা টোল নির্ধারণ করেছে, অথচ নেয়া হচ্ছে ৪০-৫০ টাকা। প্রতিবাদ করলে আদায়কারীরা চালককে গালাগাল ও মারধর করেন। 

বগুড়া জেলার ট্রাকচালক জাহিদুল ইসলাম বলেন, বগুড়া থেকে নাকাই হয়ে গাইবান্ধার দূরত্ব কম। তাই এই রুটে যাতায়াত করে থাকি। কিন্তু ১০০ টাকা টোল হলেও নেয়া হচ্ছে ১২০ থেকে ১৫০ টাকা।  

এদিকে এই সেতুতে টোল আদায় বন্ধে স্থানীয়ভাবে আন্দোলন গড়ে ওঠে। গঠিত হয় বড়দহ সেতু টোল মওকুফ বাস্তবায়ন কমিটি। এই কমিটির উদ্যোগে মানববন্ধন, সড়ক অবরোধ, সভা-সমাবেশ হয়। টোল আদায় বন্ধ হয়নি। 

বড়দহ সেতু টোল মওকুফ বাস্তবায়ন কমিটির সভাপতি সাখাওয়াত হোসেন বলেন, ১৯৯৭ সালে সেতুর নির্মাণকাজ শুরু হয়। তখন এর দৈর্ঘ্য ছিল ১৪৮ মিটার। কিন্তু সওজ বিভাগের কাজের দীর্ঘসূত্রিতার কারণে নদী ভেঙে সেতুর দৈর্ঘ্য ২৫৩ মিটারে দাঁড়িয়েছে। আঠারো বছরে সেতুর কাজ সম্পন্ন হয়েছে। ফলে মানুষকে আইনের মারপ্যাঁচে টোল দিতে হচ্ছে। কিন্তু টোল নেয়া হচ্ছে ইচ্ছামতো। প্রতিদিনই যানবাহন চালকদের সঙ্গে খারাপ আচরণ ও মারধর করা হচ্ছে। অথচ দরিদ্র এলাকার মানুষের কাছে টোল না নেয়ার শর্তে আন্দোলন শিথিল করে টোল আদায়ের সুযোগ দেয়া হয়। সেই শর্ত এখন মানা হচ্ছে না। সাজু খন্দকার প্রভাব খাটিয়ে অতিরিক্ত টোল আদায় করছেন।

বড়দহ সেতুর টোল আদায়কারী শফিকুল ইসলাম বলেন, ঠিকাদার যেভাবে আদায় করতে বলেন, যা নির্দেশ দেন, তারা তাই করে থাকেন। এখানে তাদের করণীয় কিছুই নেই। তবে তিনি চালকদের মারধরের অভিযোগ অস্বীকার করেন। 

এসব বিষয়ে দায়িত্ব নেয়া ঠিকাদার সাজু খন্দকার বলেন, চালকদের মারধরের অভিযোগ সঠিক নয়। সরকার নির্ধারিত হারেই টোল আদায় করা হচ্ছে। 

তার দাবি, মোটরসাইকেল, রিকশা-ভ্যানের টোল নেয়া হয় না। টোল আদায়ের দায়িত্ব না পাওয়া তার প্রতিপক্ষ এসব অপপ্রচার চালাচ্ছেন। 

এসব বিষয়ে গাইবান্ধা সওজের নির্বাহী প্রকৌশলী মো. ফিরোজ আখতার বলেন, অভিযোগটি তদন্ত করে দেখা হবে। তদন্তের সত্যতা পাওয়া গেলে ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।