ঢাকা Thursday, 02 May 2024

ইবির বাংলা বিভাগের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠিত

ইবি প্রতিনিধি

প্রকাশিত: 18:46, 11 March 2023

ইবির বাংলা বিভাগের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠিত

‘যুক্ত হই মুক্ত আনন্দে’ স্লোগান নিয়ে বর্ণাঢ্য আয়োজনে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বিভাগের ৩৩টি ব্যাচের সাবেক ও বর্তমান মিলে প্রায় সাত শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

এ উপলক্ষে শনিবার (১১ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। পরে আলোচনা সভা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।

শোভাযাত্রাটি রবীন্দ্র-নজরুল কলাভবন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। সভায় বিভাগের সভাপতি অধ্যাপক ড. গাজী মাহবুব মুর্শিদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া এবং কলা অনুষদের ডিন ও সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশীদ আসকারী।

এ সময় প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার ও শাপলা ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমানসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বিভাগের শিক্ষক অধ্যাপক ড. বাকী বিল্লাহর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ড. সরোয়ার মুর্শিদ।

প্রধান অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, একটি ভাষা একটি সমাজকে বিনির্মাণ করতে পারে। একটি কবিতা সমাজের বিশৃঙ্খলাগুলো নিঃশেষ করে দিতে পারে। একটি অস্ত্র দিয়ে আপনি যেটা করতে পারবেন না, একটি সুন্দর কথার মাধ্যমে সেটা করা সম্ভব। একটি সুন্দর ভাষা একটি চমৎকার পরিবেশ তৈরি করতে পারে। বর্তমানে শুধু বাংলাদেশই নয়, বহির্বিশ্বের অ্যালামনাইরা উচ্চশিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তারা তাদের প্রতিষ্ঠান বা বিভাগকে আর্থিকসহ বিভিন্নভাবে সহযোগিতা করছেন।

আলোচনা অনুষ্ঠানশেষে দুপুর ১২টার দিকে বিভাগটির অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কমিটি গঠন করা হয়। পরে বিকাল ৩টা থেকে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সবশেষে র‌্যাফেল ড্র ও পুরস্কার বিতরণ করা হয়।