ঢাকা Tuesday, 07 May 2024

শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ দাবি, সব ভবনে তালা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 23:56, 17 January 2022

আপডেট: 23:57, 17 January 2022

শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ দাবি, সব ভবনে তালা

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করে তার পদত্যাগ দাবি করেছেন শিক্ষার্থীরা। একই সঙ্গে তারা তিন দফা দাবিতে উপাচার্যের কার্যালয়, প্রশাসনিক ভবনসহ সব অ্যাকাডেমিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছেন। 

গতকাল রোববারের (১৬ জানুয়ারি) পুলিশি হামলার প্রতিবাদে সোমবার (১৭ জানুয়ারি) শিক্ষার্থীরা এ পদক্ষেপ নেন। 

এ বিষয়ে আন্দোলনকারী এক শিক্ষার্থী সংবাদমাধ্যমকে বলেন, ক্লাস-পরীক্ষা বন্ধ করে শিক্ষার্থীদের বের করে দিয়ে প্রশাসনিক কার্যক্রমও চলতে পারে না। তাই আমরা সব ভবনে তালা দিয়েছি। তবে চলমান ভর্তি কার্যক্রম বিবেচনা করে রেজিস্ট্রার ভবনে তালা দিইনি।

আন্দোলনরতরা অভিযোগ করেন, শিক্ষার্থীদের নিয়ে উপাচার্যের কোনো চিন্তা নেই। তিনি ক্যাম্পাসে পুলিশ ডেকে এনেছেন। সেই পুলিশ শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে। এ অবস্থায় তারা ‘শিক্ষার্থীবান্ধব উপাচার্যে’র দাবি জানান।
 
শিক্ষার্থীদের দাবিগুলো হলো : আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনায় উপাচার্যসহ সংশ্লিষ্ট সবার জবাবদিহি নিশ্চিত করা, হামলার নির্দেশ দেয়া উপাচার্যের প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা ও পদত্যাগ।

শিক্ষার্থীরা বলেন, দাবি মানা না হলে উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ে অবাঞ্ছিত ঘোষণা করা হবে এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত কোনো শিক্ষার্থী হল ত্যাগ করবেন না। তবে সোমবার সকালে অনেক শিক্ষার্থীকে হল ছাড়তে দেখা যায়।

এর আগে সকালে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের সামনে বেশকিছু শিক্ষার্থী বিক্ষোভ করেন। তারা তখন ‘হল ছাড়বেন না’ বলে ঘোষণা দিয়ে ক্যাম্পাসে পুলিশি হামলার ঘটনায় উপাচার্যের পদত্যাগ দাবি করেন। পরে তারা বিক্ষোভ মিছিল বের করলে সাধারণ শিক্ষার্থীরাও তাতে যোগ দেন। দুপুরের দিকে শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগ দাবি করে গণস্বাক্ষর কর্মসূচি শুরু করেন। এক পর্যায়ে শিক্ষার্থীরা রেজিস্ট্রারের কার্যালয়ে তালা ঝুলিয়ে দেন। পরে অন্যান্য অ্যাকাডেমিক ভবনেও তারা তালা ঝুলিয়ে দেন।

এদিকে বেলা সাড়ে ১১টার দিকে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ তার বাসভবনে গণমাধ্যমকর্মীর সঙ্গে কথা বলেন। সে সময় তিনি সব শিক্ষার্থীকে হল ছাড়ার অনুরোধ করার পাশাপাশি দ্রুত বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে বলে জানান।

উপাচার্য বলেন, অনেক বহিরাগত কর্মসূচিতে যোগ দিয়ে শিক্ষার্থীদের বিভ্রান্ত করছে। একটি চিহ্নিত স্বার্থান্বেষী গোষ্ঠী বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে এসব করছে। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আমরা তোমাদের পাশে আছি। তোমরা সহযোগিতা করো। কোনো হঠকারী সিদ্ধান্ত তোমরা নিও না।

জানা গেছে, রোববার শিক্ষার্থীদের ওপর হামলা ও সংঘর্ষের ঘটনায় আট সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই কমিটির প্রধান করা হয়েছে ফিজিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক রাশেদ তালুকদারকে। সদস্য সচিব হিসেবে রাখা হয়েছে রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনকে। কমিটির অন্য সদস্যরা হলেন - বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি তুলসী কুমার দাস, অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন আরিফুল ইসলাম, অ্যাগ্রিকালচার অ্যান্ড মিনারেল সায়েন্সেস অনুষদের ডিন রুমেল আহমদ, লাইফ সায়েন্সেস অনুষদের ডিন মো. কামরুল ইসলাম, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন মো. খায়রুল ইসলাম এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন দিলারা রহমান। 

প্রসঙ্গত, বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ ও সহকারী প্রাধ্যক্ষদের পদত্যাগ, হলের যাবতীয় অব্যবস্থাপনা দূর করে সুস্থ-স্বাভাবিক পরিবেশ নিশ্চিত এবং ছাত্রীবান্ধব ও দায়িত্বশীল প্রাধ্যক্ষ কমিটি নিয়োগের দাবিতে গত বৃহস্পতিবার রাত থেকে আন্দোলন করছেন হলটির কয়েকশ ছাত্রী। রোববার উপাচার্যকে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। পরে পুলিশ শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ার পাশাপাশি লাঠিপেটা করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে উপাচার্যকে অবরুদ্ধ অবস্থা থেকে উদ্ধার করে। পরে রাতেই উপাচার্য বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দিয়ে শিক্ষার্থীদের হল ছাড়তে বলেন। তারপর থেকে শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগ দাবি করে আন্দোলন করছেন।