ঢাকা Wednesday, 08 May 2024

ঝিনাইদহের বিপ্লবের লাইট পদ্ধতিতে ড্রাগন চাষ, ফলন বেড়েছে তিনগুণ

ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশিত: 18:14, 19 December 2023

ঝিনাইদহের বিপ্লবের লাইট পদ্ধতিতে ড্রাগন চাষ, ফলন বেড়েছে তিনগুণ

দূর থেকে মনে হবে মাঠজুড়ে যেন মিটিমিটি জ্বলছে জোনাকি। কাছে গিয়ে দেখা যায়, সারি সারি লাইট আর নিচে সবুজ ড্রাগন গাছ ও সাদা ফুলের সমারোহ। 

ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার চারাতলা গ্রামের একটি ড্রাগন বাগানে দৃশ্যটি চোখে পড়ে। বাড়তি ফলনের আশায় এমন পরিবেশ তৈরি করেছেন বিপ্লব জাহান। এদিকে বাগানের সৌন্দর্য দেখতে রাতে ভিড় করছেন অনেকেই।

জানা গেছে, প্রায় তিন বছর আগে উপজেলার চারাতলা গ্রামে ১১ বিঘা জমিতে গড়ে তোলা হয় ড্রাগন বাগানটি। এখানে ৩০ হাজার গাছে প্রতি মৌসুমে ফলন হতো গড়ে ৪৫ টন। বাগানটিতে মাসে খরচ ২ লাখ টাকা। প্রতিদিন ১০-১২ জন শ্রমিক কাজ করেন। 

তিনি দেড় মাস আগে চীন থেকে ২ হাজার ৮০০টি বিশেষ ধরনের লাইট এনে রাতে শুরু করেন ড্রাগন ফলের পরিচর্যা। আলোর কারণে বাগানে ফুলের সংখ্যা গত মৌসুমের তুলনায় অনেক বেড়েছে। এখন প্রায় ৭০ হাজার ফুল ফুটেছে, যা অন্য সময়ের তুলনায় দ্বিগুণ।

দর্শনার্থী মেহেদী হাসান জানান, ড্রাগন বাগান দেখে অনেক ভালো লাগলো। বাংলাদেশের এই অঞ্চলে এটাই প্রথম বাগান। অনেক অত্যাধুনিক চাষ। এই বাগানকে ঘিরে এই জায়গা আরো উন্নত হবে বলে মনে করেন তিনি।

দর্শনার্থী আহমেদ নুহায়েদ আনসারী তাজ জানান, এমন সৌন্দর্য সত্যিই আগে দেখিনি। বন্ধুদের থেকে শোনার পর এসেছি, দেখে অভিভূত।

বাগানের কর্মচারী মনিরুল ইসলাম বলেন, যে সময় ড্রাগনের কোনো চাষ থাকে না, সেই অসময়ে এমন উৎপাদন সত্যিই অভিনব ঘটনা। এর আগে কখনো এমন বাগানে কাজ করিনি। এই বাগানে নিয়মিত ১৫ জন কাজ করে। রাতে একজন নাইটগার্ড বাগান পাহারা দেন। যখন ফুল ফোটে তখন রাতেও ফুলগুলোতে কৃত্রিম পরাগায়ণের কাজ করতে হয়।

ঝিনাইদহ হরিণাকুণ্ডুর চারাতলা ড্রাগন ফ্রুটস অ্যান্ড এগ্রোর প্রোপাইটার বিপ্লব জাহান জানান, ইউটিউব দেখে মূলত এ পদ্ধতির খবর জেনেছি। তারপর শুরু করে ব্যাপক ফলন পাচ্ছি। প্রাথমিকভাবে বড় অংকের টাকা লাগলেও লাভ হচ্ছে তিনগুণ। 

তিনি বলেন, সন্ধ্যা থেকে রাত ১২টা ও রাত ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত মোট ৯ ঘণ্টায় দুই দফা লাইটগুলো জ্বলে। শীতকালে দিন ছোট হয়, তাই দিনের আলো কম হয়। ড্রাগন বেড়ে ওঠে মূলত দিনের আলোয়, তাই এ পদ্ধতিতে চাষ করলে রাতেও ড্রাগনের বেড়ে ওঠা স্বাভাবিক থাকে।

বিপ্লব আরো জানান, তার এই বাগানে ৩৩ হাজার ড্রাগনের গাছ রয়েছে, যা থেকে তিনি গতবছর বিক্রি করেছেন ৩০ লাখ টাকার ড্রাগন। 

এদিকে দেশের কোথাও এখন ড্রাগন ফলের উৎপাদন না থাকলেও বিপ্লবের বাগানে থোকায় থোকায় ঝুলে আছে ড্রাগন ফল, যা নিয়মিত ৩৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

বিপ্লব জানান, এ বছর ৫০ হাজার মেট্রিকটন ড্রাগন উৎপাদন হবে বলে আশাবাদী তিনি। 

ঝিনাইদহ কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আজগর আলী বলেন, এক বছরের ব্যবধানে ঝিনাইদহে ব্যাপকভাবে ড্রাগন চাষ বেড়েছে। কৃষকরা নতুন নতুন প্রযুক্তিতে এই চাষ করছেন। ঝিনাইদহে প্রথম লাইট জ্বালিয়ে কৃত্রিমভাবে দিবাদৈর্ঘ্য বৃদ্ধি করে ড্রাগন চাষ শুরু হয়েছে। এটা নতুন প্রযুক্তি। এই প্রযুক্তিতে চাষ করা অনেক ব্যয়বহুল। এই চাষ যে কেউ করতে পারবে না। বিপ্লব চীন থেকে অত্যাধুনিক এই লাইট অনেক টাকা ব্যয় করে নিয়ে এসেছেন। তার দেখাদেখি এই পদ্ধতিতে কেউ চাষ করতে চাইলে অল্প পরিসরে পরীক্ষামূলকভাবে করতে পারে। যদি তারা লাভবান হন, তাহলে পরে বেশি পরিসরে এই পদ্ধতিতে ড্রাগন চাষ করতে পারেন।