ঢাকা Saturday, 27 April 2024

স্বর্ণের দামে রেকর্ড, ভরিতে বাড়ল ২৯১৬ টাকা

প্রকাশিত: 20:53, 21 March 2024

স্বর্ণের দামে রেকর্ড, ভরিতে বাড়ল ২৯১৬ টাকা

দাম কমানোর দুই দি‌ন না যেতেই আবারও স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে। সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ২ হাজার ৯১৬ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের এক ভরি স্বর্ণের দাম হয়েছে এক লাখ ১৪ হাজার ৭৪ টাকা, যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ দাম।    

বৃহস্প‌তিবার (২১ মার্চ) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আগামীকাল শুক্রবার (২২ মার্চ) থেকে নতুন দাম কার্যকর করা হবে।

নতুন দাম অনুযায়ী- সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণ ১ লাখ ১৪ হাজার ৭৪ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ লাখ ৮ হাজার ৮৮৩ টাকা, ১৮ ক্যারেটের ৯৩ হাজার ৩১২ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ৭৭ হাজার ৭৯৯ টাকায় বিক্রি করা হবে।

স্বর্ণের দাম বাড়ানো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী- বর্তমানে ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

গত ১৯ মার্চ স্বর্ণের দাম ক‌মি‌য়ে‌ছিল বাজুস, যা ২০ মার্চ কার্যকর হয়। ওই দাম অনুযায়ী— আজ বৃহস্প‌তিবার পর্যন্ত সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণ ১ লাখ ১১ হাজার ১৫৮ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ লাখ ৬ হাজার ১৪২ টাকা, ১৮ ক্যারেটের ৯০ হাজার ৯৮৯ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ ৭৫ হাজার ৮১৬ টাকায় বিক্রি হয়।