ঢাকা Thursday, 02 May 2024

মেয়রের আহ্বানে বরিশাল নগরীতে বর্জ্য অপসারণ শুরু 

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 20:01, 22 August 2021

মেয়রের আহ্বানে বরিশাল নগরীতে বর্জ্য অপসারণ শুরু 

অবশেষে মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর আহ্বানে টানা তিনদিন পর বরিশাল নগরীর বর্জ্য অপসারণ শুরু করেছেন সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা। মেয়রের বিরুদ্ধে মামলা করার প্রতিবাদে গত বুধবার রাত থেকে নগরের সড়ক ও বাসাবাড়ির ময়লা-আবর্জনা পরিষ্কারের কাজ বন্ধ করে দিয়েছিলেন তারা।  

শনিবার (২১ আগস্ট) দুপুরে সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারী ও পরিচ্ছন্নতাকর্মীরা মানববন্ধন ও সমাবেশ করে মেয়রের বিরুদ্ধে মামলা প্রত্যাহার না হওয়া পর্যন্ত নগরের বর্জ্য অপসারণ না করার ঘোষণা দেন। পরে ওইদিন সন্ধ্যা ৭টায় কালীবাড়ি সড়কের বাসভবনে সংবাদ সম্মেলন করে মেয়র সাদিক আবদুল্লাহ সাংবাদিকদের সার্বিক বিষয়ে অবহিত করার সময় পরিচ্ছন্নতাকর্মীদের কাজে যোগ দেয়ার আহ্বান জানান। তার আহ্বানে সাড়া দিয়ে রাত ৮টার দিকে পরিচ্ছন্নতার কাজ শুরু করেন করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা। সংবাদ সম্মেলনে মেয়র সিটি করপোরেশনের কর্মকর্তা–কর্মচারীদের হয়রানি না করতে প্রশাসনের প্রতি আহ্বান জানান। 

রাতে নগরীর আবর্জনা পরিষ্কারকাজে ব্যস্ত পরিচ্ছন্নতাকর্মীরা জানান, তারা মেয়রের আহ্বানে কাজ শুরু করেছেন। রাতেই নগরীর সব ময়লা-আবর্জনা পরিষ্কার করা হবে। নগরবাসীকে দুর্ভোগে রাখা তাদেরও কাম্য নয় বলে জানান তারা।

প্রসঙ্গত, বুধবার রাতে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বাসভবনে আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতাকর্মীদের হামলা এবং পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় দুটি মামলা হয়েছে। ওই মামলায় সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে প্রধান আসামি করা হয়। এর প্রতিবাদে সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা বৃহস্পতিবার কর্মবিরতি পালন শুরু করেন। বুধবার রাত থেকেই পরিচ্ছন্নতাকর্মীরা নগরের পাড়া-মহল্লা, বাড়ি থেকে ময়লা-আবর্জনা অপসারণ থেকে বিরত থাকেন। টানা তিনদিন বর্জ্য অপসারণ না করায় গোটা নগরীর অবস্থা বেহাল হয়ে উঠেছিল। 

শনিবার দুপুরে নগরীর সদর রোডের অশ্বিনীকুমার হলের সামনে মানববন্ধন ও সমাবেশ করেন সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারী ও পরিচ্ছন্নতাকর্মীরা। এতে সিটি করপোরেশনের পরিচ্ছন্ন শাখার সহকারী কর্মকর্তা রেজাউল করীম ও শফিকুল আজম বলেন, বুধবার রাতে সদর উপজেলা পরিষদ চত্বরে পরিচ্ছন্নতা কার্যক্রম চলার সময় তাদের ওপর হামলা ও গুলি চালান উপজেলা পরিষদের দায়িত্বরত আনসার সদস্যরা। ওই ঘটনায় মেয়র সাদিক আবদুল্লাহকে প্রধান আসামি করে করা দুটি মামলায় অজ্ঞাতনামা অনেককে আসামি করায় পরিচ্ছন্নতাকর্মীরা গ্রেফতার আতঙ্কে ভুগছেন। এসব কারণে তারা পরিচ্ছন্নতা কার্যক্রম থেকে বিরত আছেন। মেয়রের বিরুদ্ধে হওয়া মামলা প্রত্যাহার না করা হলে পরিচ্ছন্নতাকর্মীরা কাজে যোগ দেবেন না বলে জানান এই দুই কর্মকর্তা। পরে মেয়রের নির্দেশে তারা শনিবার রাত থেকে পরিচ্ছন্নতার কাজে যোগ দেন।