ঢাকা Thursday, 02 May 2024

ঈদ ও পহেলা বৈশাখে কুয়াকাটা সমুদ্র সৈকতে পর্যটকদের উপচে পড়া ভিড়

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: 21:28, 14 April 2024

ঈদ ও পহেলা বৈশাখে কুয়াকাটা সমুদ্র সৈকতে পর্যটকদের উপচে পড়া ভিড়

পহেলা বৈশাখ ও ঈদের চতুর্থ দিনে কুয়াকাটা সমুদ্র সৈকতে দর্শনার্থীদের ঢল নেমেছে। ঈদের দিন থেকে শুরু করে আজ চতুর্থ দিন পর্যন্ত দেশের বিভিন্ন স্থান থেকে কুয়াকাটা সমুদ্র সৈকতে এসে ভিড় জমিয়েছে। আগামী আরো দুয়েকদিন এমন ভিড় থাকবে বলে জানিয়েছেন পর্যটন ব্যবসায়ীরা।  প্রচণ্ড রোদ ও ভ্যাপসা গরম উপেক্ষা করে সমুদ্রের নোনা জলে গা ভাসিয়ে একটু স্বস্থির নিস্বাস নিতে পেরে যেন প্রশান্তির পরশ খুঁজে পেয়েছে আগত পর্যটকরা। আবাসিক হোটেল মোটেল বিসোর্ট গুলোর সবই বুকিং রয়েছে। হয়রানী মুক্ত সুন্দর ও সু-শৃঙ্খল পরিবেশে ভ্রমণ করতে পেরে খুশি পর্যটক দর্শনার্থীরা। 

আজ ঈদের চতুর্থ দিন। এর সাথে যুক্ত হয়েছে বাংলা নববর্ষ। তাই ঈদ ও পহেলা বৈশাখ উদযাপনে কুয়াকাটা সমুদ্র সৈকতে ছুটে এসেছে হাজার হাজার পর্যটক দর্শনার্থীরা। আগত পর্যটক দর্শনার্থীরা প্রচন্ড গরমে একটু শীতল পরশ পেতে সমুদ্রের ঠান্ডা জলে বেশিরভাগ গোসল,  হই হুল্লোড়ে মেতে ওঠে। সূর্যোদয় সূর্যাস্তের বিরল দৃশ্য অবলোকনের পাশাপাশি, সমুদ্রে সাতার কাটা, ওয়াটার বাইক ও স্প্রীড বোটে সমুদ্রের জলে ঘুরে বেড়িয়েছেন বেশিরভাগ পর্যটকরা। সাগরকন্যা কুয়াকাটার রূপ লাবন্য দর্শনসহ সৈকতে খেলাধুলায় ব্যস্ত সময় পার করেছেন পর্যটকরা। আদিবাসী রাখাইনদের বৌদ্ধ মন্দির, কুয়াকাটার কুয়া, রাখাইন মার্কেট, ফুচকার দোকান, ঝিনুক মার্কেট, পোশাকের দোকান, আবাসিক হোটেল ও খাবার হোটেল সহ পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে ভিড় দেখা গেছে।
 
এছাড়া সৈকতের জিরো পয়েন্ট, ঝাউ বাগান, চর গঙ্গামতি ও লাল কাঁকড়ার চর সহ সকল পর্যটন স্পটে রয়েছে পর্যটকের উচ্ছাসিত উপস্থিতি। বাংলা নতুন বছরকে বরণ ও ঈদের ছুটিকে কেন্দ্র করে পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে এসকল পর্যটকের আগমন ঘটে। আগত পর্যটকরা সৈকতের বেঞ্চিতে বসে প্রকৃতি ও সমুদ্রকে উপভোগ করেছে। সৈকতে বিরাজ করছে এক উৎসব মুখর পরিবেশ। পর্যটকদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে তৎপর রয়েছে বিচ ম্যানেজমেন্ট কমিটি, ট্যুরিষ্ট পুলিশ, নৌ-পুলিশ, থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা। সড়কের শৃঙ্খলা রক্ষায় ট্রাফিক পুলিশের পাশাপাশি রোবার স্কাউটের সদস্যরা সেচ্ছা শ্রমে কাজ করছেন।

ঈদ ও পহেলা বৈশাখের ছুটি কাটাতে অনেকেই বেছে নিয়েছেন কুয়াকাটা সমুদ্র সৈকতকে। কুয়াকাটা সমুদ্র সৈকতের সৌন্দর্য ও শৃঙ্খলা দেখে অভিভূত পর্যটরা। কুয়াকাটার পর্যটনমুখী ব্যবসায়ীদের সেবা ও আচরলেয় সন্তুষ্ট আগতরা। আগের তুলনায় এখনকার কুয়াকাটা অনেক সু-শৃঙ্খল এবং পরিচ্ছন্ন বলে মনে করছেন পর্যটকরা। দেশের দ্বিতীয় এই সমুদ্র সৈকত সাগর কন্যা কুয়াকাটা নিরাপদে ভ্রমন করতে পেরে খুশি তারা। তবে কুয়াকাটা সমুদ্র সৈকতকে আরো আকর্ষনীয় করে তুলতে সরকারকে উদ্যোগ নেওয়ার আহবান জানিয়েছেন ভ্রমণ প্রিয় মানুষরা।
ঢাকা থেকে পরিবার নিয়ে ভ্রমণে আসা এন আর কে গ্রুপের স্বত্বাধিকারী কাজী মোঃ কায়সার হামিদ জানান, তিনি স্ত্রী সন্তানদের নিয়ে এবারের ঈদে কুয়াকাটা ভ্রমণে এসে খুবই উপভোগ করেছেন। সূর্যোদয় সুর্যাস্ত উপভোগের পাশাপাশি কুয়াকাটার কুয়া, বৌদ্ধ মন্দির সহ দর্শনীয় স্পট সমুহ ভ্রমণ করেছেন। তিনি জানান কুয়াকাটা খুবই সুন্দর জায়গা। এখানকার পরিবেশ প্রতিবেশ ভালো লেগেছে। সেবা এবং নিরাপত্তার দিক দিয়ে প্রশাসন সহ কুয়াকাটার মানুষ খুবই আন্তরিক। 
কুয়াকাটা আবাসিক হোটেল মোটেল ওনার্স এসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল এম এ মোতালেব শরীফ জানান, ঈদের দিন থেকে অসংখ্য পর্যটকের আগমন ঘটেছে। আবাসিক হোটেল মোটেল রিসোর্ট গুলো শতভাগ বুকিং রয়েছে। তবে কোন পর্যটককে রুম সংকটে পড়তে হয়নি বলে তার দাবি।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিওয়নের পুলিশ সুপার মোঃ আনছার উদ্দিন জানিয়েছেন, ঈদ ও পহেলা বৈশাখ ঘিরে আগত পর্যটকদের নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে ট্যুরিস্ট পুলিশ। সিসি ক্যামেরা ধারা পর্যটকদের গতিবিধি পর্যবেক্ষনের পাশাপাশি পুরো সৈকত এলাকা নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। পর্যটকদের সেবা ও নিরাপত্তা নিশ্চিতে ট্যুরিস্ট পুলিশের পাশাপাশি অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনী যৌথভাবে কাজ করছেন বলে জানিয়েছেন এই পুলিশ কর্মকর্তা।