ঢাকা Wednesday, 08 May 2024

এখনো নিয়ন্ত্রণে আসেনি গজারিয়ার আগুন

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 20:38, 24 March 2024

এখনো নিয়ন্ত্রণে আসেনি গজারিয়ার আগুন

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায় টি কে গ্রুপের মালিকানাধীন সুপারবোর্ড কারখানার আগুন এখনো নিয়ন্ত্রণে আনতে পারেনি ফায়ার সার্ভিস। এরই মধ্যে কেটে গেছে সাত ঘণ্টার বেশি সময়। 

রোববার (২৪) দুপুর সোয়া ১টার দিকে উপজেলার হোসেন্দী ইউনিয়নের জামালদি এলাকায় এই আগুন লাগে। অগ্নিনির্বাপণে সেখানে কাজ করছে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট। 

ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, কারখানাটিতে এখনো আগুন চলছে। সেখানে ১২টি ইউনিট কাজ করছে।

গজারিয়া ফায়ার সার্ভিসের ইনচার্জ রিফাত মল্লিক জানান, অগ্নিকাণ্ডের খবর পাওয়ার পর প্রথমে গজারিয়া ফায়ার সার্ভিস স্টেশনের দুটি ইউনিট অগ্নিনির্বাপণে কাজ শুরু করে। পরে নারায়ণগঞ্জ ও ঢাকা থেকে আরো আটটি ইউনিট যোগ দেয়। ভেতরে দাহ্য পদার্থ থাকায় আগুন নেভাতে সমস্যা হচ্ছে বলে জানান তিনি। 

জানা গেছে, সকাল থেকে ওই কারখানায় কাজ করছিলেন শ্রমিকরা। দুপুর সোয়া ১টার দিকে কারখানায় দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা যায়। কারখানার শ্রমিক ও স্থানীয়রা প্রাথমিকভাবে আগুন নেভানোর চেষ্টা করেন। তবে আগুনের তীব্রতা বেশি হওয়ায় ব্যর্থ হন তারা। কারখানার পাশেই নদীতে পাটখড়ি বোঝাই তিনটি ট্রলার অবস্থান করছিল। একপর্যায়ে কারখানার আগুনের ফুলকি বাতাসের মাধ্যমে ওই ট্রলারগুলোতে পড়লে মালামালসহ ট্রলারও আগুনে পুড়ে যায়। পরে ফায়ার সার্ভিসকে খবর দেয়া হয়।

কারখানার এক শ্রমিক তরিকুল ইসলাম জানান, এই কারখানার পাশে একটি ওয়েল্ডিংয়ের কারখানা রয়েছে। সেখানে ওয়েল্ডিং করার সময় আগুনের ফুলকি সুপারবোর্ড কারখানা গুদামে রক্ষিত পাটখড়িতে এসে পড়ে। সেখান থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে মনে করেন তিনি।

এদিকে কারখানার আগুন নেভাতে গিয়ে মাহিম (৩৫), শরিফুল ইসলাম (৩০) ও মো. হিরণসহ কারখানার ৫ শ্রমিক এবং স্থানীয় ৭ জন আহত হয়েছেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে। আহতদের স্থানীয়ভাবে চিকিৎসা দেয়া হয়েছে।

গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা কোহিনুর আক্তার জানান, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস কাজ করছে। আগের তুলনায় এখন আগুন কিছুটা সহনীয় পর্যায়ে এসেছে।