ঢাকা Monday, 29 April 2024

মুক্তিপণ দিয়ে ফিরেছে অপহৃত ৪ কৃষক , অভিযানে উদ্ধার দাবি পুলিশের 

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত: 11:24, 24 March 2024

আপডেট: 20:32, 24 March 2024

মুক্তিপণ দিয়ে ফিরেছে অপহৃত ৪ কৃষক , অভিযানে উদ্ধার দাবি পুলিশের 

কক্সবাজারের টেকনাফে পাহাড় থেকে অপহৃত স্থানীয় পাচঁ কৃষকের চারজনকে মুক্তিপণের মাধ্যমে ফেরত পেয়েছে পরিবার। তবে পুলিশের দাবি পাহাড়ে অভিযান পরিচালনা করে তাদের উদ্ধার করা হয়েছে।

রোববার (২৪ মার্চ) রাত সাড়ে ১২টার দিকে অপহৃতদের ফেরত দেয় সন্ত্রাসীরা। বিষয়টি নিশ্চিত করেন ভূক্তভোগীর পরিবার। 

মুক্তিপনের মাধ্যমে ফেরত আসা অপহৃতরা হলেন-হ্নীলা পানখালী এলাকার ফকির মোহাম্মদের ছেলে মো. রফিক (২২) শাহাজানের ছেলে জিহান (১৩), ছৈয়দ উল্লাহর ছেলে শাওন (১৫) ও নুরুল আমিনের ছেলে আব্দুর রহমান (১৫)। তবে আব্দুর রহিমের ছেলে মো নুর (১৮) কে এখনো ফেরত দেয়নি অপহরণকারীরা।  

জানা গেছে,গেল বৃহস্পতিবার পাঁচ কৃষককে অপহরণের পর মুক্তিপণ চেয়ে অপহৃত রফিকের ভাই মো শফিকের মুঠোফোনে ৩০ লাখ টাকা দাবি করেছিল অপহরণকারীরা। 

অবশেষে ১ লাখ ২০ হাজার টাকা মুক্তিণে চারজনকে ফেরত দিলেও মুহাম্মদ নুর নামে আরেকজনকে ফেরত দেয়নি অপহরণকারীরা।
মুহাম্মদ নুরকে ফেরত দিতে আরো ৫ লাখ টাকা দাবি করছে অপহরণকারীরা। 

জানতে চাইলে টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ওসমান গনি জানান, মুক্তিপণ দিয়েছে কিনা জানিনা। তবে পুলিশ অপহৃতদের উদ্ধারে ধারাবাহিক অভিযান পরিচালনা করে। সর্বশেষ রাতে অভিযানে গিয়ে চারজনকে উদ্ধার করা হয়।

এদিকে সংশ্লিষ্টদের তথ্যমতে, গত ২০২৩ সালের মার্চ থেকে ২০২৪ এর মার্চ পর্যন্ত সীমান্ত উপজেলা টেকনাফের পাহাড় কেন্দ্রিক ১০৩টি অপহরণের ঘটনা ঘটেছে, তার মধ্যে ৫২ জন স্থানীয় এবং ৫১ জন রোহিঙ্গা। এদের মধ্যে যারা ফিরে এসেছে তাদের বেশির ভাগই মুক্তিপণ দিয়ে ফিরতে হয়েছে।