ঢাকা Wednesday, 15 May 2024

সংবাদ সম্মেলন লাইভ করায় ৩ সাংবাদিকের নামে সাইবার মামলা 

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 10:51, 29 April 2024

সংবাদ সম্মেলন লাইভ করায় ৩ সাংবাদিকের নামে সাইবার মামলা 

বরগুনার পাথরঘাটা প্রেসক্লাবে একটি সংবাদ সম্মেলন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লাইভ করায় তিন সাংবাদিকসহ ৬ জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা দায়ের করা হয়েছে।  

রোববার (২৮ এপ্রিল) সন্ধ্যায় এসব তথ্য নিশ্চিত করেছেন পাথরঘাটা থানার পরিদর্শক (তদন্ত) সাইফুজ্জামান। আল মামুন নামে এক প্রবাসী থেকে পাওয়ার অব অ্যাটর্নি নিয়ে তার চাচাতো ভাই লিটন হাওলাদার এ মামলা দায়ের করেছেন।

মামলার আসামিরা হলেন- সংবাদ সম্মেলনকারী ভুক্তভোগী আসমা আক্তার, চরদুয়ানী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য মজিবর রহমান, জাতীয় দৈনিক আজকের পত্রিকার পাথরঘাটা উপজেলা প্রতিনিধি ও স্থানীয় অনলাইন পোর্টাল পাথরঘাটা নিউজের সম্পাদক তারিকুল ইসলাম ওরফে কাজী রাকিব, দৈনিক কালবেলার পাথরঘাটা প্রতিনিধি আল আমিন ফোরকান, মোহনা টেলিভিশনের পাথরঘাটা প্রতিনিধি সুমন মোল্লা ও অলি উল্লাহ।

সাইফুজ্জামান জানান, গত ৪ এপ্রিল বরিশাল সাইবার ট্রাইবুনালে মামলা দায়ের করা হয়েছে। মামলাটি তদন্তের জন্য আদালত কর্তৃক পাথরঘাটা থানায় পাঠানো হয়েছে। গত ৮ ফেব্রুয়ারি পাথরঘাটা প্রেসক্লাবে ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।  

অভিযোগ সূত্রে জানা যায়, ভুক্তভোগী আসমার স্বামী মনিরকে সৌদি আরব নিয়ে প্রবাসী যান আল মামুন। সেই সূত্রে আসমার সঙ্গে মোবাইলফোনে যোগাযোগ হয় মামুনের। পরে মামুন দেশে এসে আসমাকে বিভিন্ন অনৈতিক কাজের প্রস্তাব দেন।  

আসমা এ প্রস্তাবে রাজি না হওয়ায় তার স্বামী মনিরকে সৌদি আরবে বসে মামুনের লোকজন জিম্মি করে নির্যাতন করে আসমাকে তালাক দিতে চাপ প্রয়োগ করে। পরে মামুন দেশে ফিরে সৌদী আরবে জিম্মি রাখা মনিরকে হত্যা করার হুমকি দেখিয়ে আসমাকে এক মাস আটকে রেখে ধর্ষণ করেন। পরবর্তীতে আসমাকে তালাক দিতে মনিরকে দেশে পাঠায় মামুন।  

মনির তার স্ত্রী আসমাকে তালাক না দেওয়ায় বিভিন্ন জেলায় মনির ও আসমার বিরুদ্ধে ১৩টি মামলা দায়ের করায় আল মামুন। এর একটি মামলায় গত ফেব্রুয়ারি মাসে গ্রেপ্তার হয় মনির।  

গত ৮ ফেব্রুয়ারি পাথরঘাটা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন ভুক্তভোগী আসমা। এই সংবাদ সম্মেলনের জের ধরে সাংবাদিকসহ ছয়জনের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা করান আল মামুন। সে সময় আরও বেশ কয়েকজন সাংবাদিককেও মামলার হুমকি দেওয়া হয়।

এদিকে পাথরঘাটার তিন সাংবাদিকের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, সাধারণ সম্পাদক জাফর ইকবাল ও পাথরঘাটা উপজেলা প্রেসক্লাবের সভাপতি জয় বিশ্বাস ও আরিফ তাওহীদ। তারা শিগগিরই এ মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

পাথরঘাটা প্রেসক্লাবে সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, ভুক্তভোগীরা প্রেসক্লাবে এসে উপস্থিত হয়ে সংবাদ সম্মেলন করবেন । তা সাংবাদিকরা বিভিন্ন মাধ্যমে প্রচার করবে। যদি সাংবাদিকরা ভুক্তভোগীদের অভিযোগ প্রকাশ করে মামলার শিকার হয় তাহলে সাংবাদিকদের নিরাপত্তা কোথায়? অতি শিগগিরই সাইবার ট্রাইবুনাল আইন বাতিলসহ এ মামলা প্রত্যাহারের দাবি জানাই।