ঢাকা Monday, 29 April 2024

উল্লাপাড়ায় রমজানে দ্বিগুণ চাহিদা বেড়েছে সলপের ঘোলের 

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: 12:42, 17 March 2024

আপডেট: 12:58, 17 March 2024

উল্লাপাড়ায় রমজানে দ্বিগুণ চাহিদা বেড়েছে সলপের ঘোলের 

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় পবিত্র রমজানে সলপের ঘোলের চাহিদা দ্বিগুণ বেড়েছে। আব্দুল মালেক খান পরিচালিত ঘোল ও মাঠার এই ব্যবসায় প্রতিষ্ঠানে রমজানের প্রথম থেকেই পাইকারি ও খুচরা মিলে প্রায় ১৫০ মণ ঘোল বিক্রি হচ্ছে, যা আগের চাহিদার তুলনায় দ্বিগুণ।

জানা গেছে, এখানে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে এক কেজি ঘোল। মাঠার দামও একই। আশপাশের জেলায় এই ঘোল ও মাঠার বেশ সুনাম। এদিকে একটি মহল এই সুযোগ নিয়ে অন্য ঘোল-মাঠাও সলপের বলে চালিয়ে দিচ্ছে। 

উল্লাপাড়া উপজেলার সলপ রেলস্টেশন এলাকায় সবচেয়ে পুরনো, প্রায় ১০২ বছরের, নামকরা ব্যবসা প্রতিষ্ঠান সলপ ঘোল অ্যান্ড সাদেক দই ঘর। এটি জাতীয় পুরস্কার পাওয়া একটি প্রতিষ্ঠান। সলপ রেলস্টেশন এলাকায় এখন বড়-ছোট মিলে বিভিন্ন নামে দশ থেকে বারোটি ঘোল ও দই ঘর আছে। তবে চাহিদা বেশি সলপের মাঠা ও  ঘোলের।

সরেজমিনে সলপ গিয়ে একাধিক ঘোল দোকানির সঙ্গে কথা বলে জানা গেছে, সারা বছরই সলপের ঘোল ও মাঠার খদ্দের থাকে। রমজান মাসে এর চাহিদা অনেক বেড়ে যায়। প্রতিদিন সকাল থেকে বিভিন্ন জেলা ও উপজেলার বিভিন্ন বাজারের ব্যবসায়ীরা এখানে এসে পাইকারি ঘোল ও মাঠা কিনে নিয়ে যান। এছাড়া বিভিন্ন এলাকা থেকেও অনেকে এসে দু-চার কেজি করে ঘোল ও মাঠা নিয়ে যান। 

কথা হলে শাহজাদপুরের পারকোলার আজিম উদ্দিন, বেলকুচির সোহরাব মিয়া, উল্লাপাড়ার আ. লতিফ সুনাম আছে জেনে সলপের ঘোল কিনে বাড়ি নিচ্ছেন বলে জানান। 

এদিকে রমজান মাসে উল্লাপাড়া উপজেলা সদরে ও বিভিন্ন গ্রামীণ বাজারে ইফতার সামগ্রীর পাশাপাশি অনেকেই সলপের ঘোল পরিচয়ে সাধারণ খদ্দেরদের কাছে ঘোল বিক্রি করছে। খোঁজ নিয়ে জানা গেছে, সলপের ঘোলের সুনাম আর চাহিদা আছে বলে কেউ কেউ সলপের ঘোল নয়, অথচ সলপের ঘোল বলে সাধারণ খদ্দেরদের কাছে বিক্রি করছেন।

সলপ ঘোল অ্যান্ড সাদেক দই ঘরের পরিচালক আব্দুল মালেক খান বলেন, তাদের প্রতিষ্ঠান সুনামের সঙ্গে ব্যবসা করে আসছে। রমজানে ঘোল ও মাঠার চাহিদা প্রায় দ্বিগুণ হয়েছে। প্রতিদিন প্রায় ১৫০ মণ পাইকারি ও খুচরা ঘোল-মাঠা বিক্রি হচ্ছে। এই প্রতিষ্ঠানের ঘোল চট্টগ্রামসহ দেশের আট থেকে দশটি জেলা ও উপজেলায় পাইকারি বিক্রি হয়। 

সলপের ঘোল পরিচয়ে বিভিন্ন এলাকার তৈরি ঘোল সাধারণ খদ্দেরদের কাছে বিক্রি করা এক ধরনের অপরাধ বলে মনে করেন আব্দুল মালেক খান। তিনি বলেন, যারা মিথ্যা পরিচয়ে এ কাজ করছেন তারা অপরাধের পাশাপাশি প্রতারণা করছেন। 

তিনি সলপের ঘোল ও মাঠাকে জিআই পণ্য স্বীকৃতি দেয়ার আহবান জানান সরকারের প্রতি।