ঢাকা Sunday, 28 April 2024

ফুলবাড়ীতে ৩ ইটভাটাকে পাঁচ লাখ টাকা জরিমানা

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 17:24, 16 March 2024

ফুলবাড়ীতে ৩ ইটভাটাকে পাঁচ লাখ টাকা জরিমানা

ফসলি জমির মাটি কেটে ইট প্রস্তুত ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় দিনাজপুরের ফুলবাড়ীতে তিনটি ইটভাটাকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দিনাজপুর পরিবেশ অধিদপ্তর এই জরিমানা আদায় করে। 

শনিবার (১৬ মার্চ) দুপুর ২টায় উপজেলার দৌলতপুর ইউনিয়নের গড়পিংলাই, জয়নগর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ফুলবাড়ী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী। এসময় প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, দিনাজপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. রুনায়েত আমিন রেজা।

অভিযান পরিচালনাকালে ওই এলাকার মেসার্স রহমান ব্রিকসকে ২ লাখ টাকা, মেসার্স আমিন ব্রিকসকে ১ লাখ টাকা এবং মেসার্স এম ইসলাম ব্রিকসকে ২ লাখ টাকা জরিমানা ও আদাল করা হয়। একইসঙ্গে ভাটাগুলোর সকল কার্যক্রম স্থগিত করা হয়। ভ্রাম্যমাণ আদলত পরিচালনার সময় উপস্থিত ছিলেন ফুলবাড়ী থানা পুলিশ ও ফায়ার সার্ভিসকর্মীরা।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী জানান, ফসলি জমি থেকে মাটি সংগ্রহ করে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) বিভিন্ন ধারা লংঘন করায় এবং পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় ওই তিনটা ইটভাটা থেকে পাঁচ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। একইসঙ্গে ভাটাগুলোর কার্যক্রম স্থগিত করা হয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।