ঢাকা Monday, 29 April 2024

খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত

খুলনা ব্যুরো

প্রকাশিত: 16:36, 10 March 2024

খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত

খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির মার্চ মাসের সভা রোববার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এ সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন ।

সভায় পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান জানান, মাদকের বিরুদ্ধে পুলিশের জিরোটলারেন্স নীতি রয়েছে। অপরাধমূলক কর্মকাণ্ড হ্রাসে বিট পুলিশিং কার্যক্রম জোরদার করা হচ্ছে। আসন্ন রমজানে নগরীর বিপণি-বিতানগুলোয় জনসমাগম বাড়বে। অগ্নি-দুর্ঘটনারোধে মার্কেটগুলোয় পর্যাপ্ত ব্যবস্থা নেয়া দরকার। মাদক ও কিশোর অপরাধ দমনে জেলা পুলিশ সর্বদা কাজ করে যাচ্ছে। 

সিভিল সার্জন ডাঃ মোঃ সবিজুর রহমান সভায় জানান, রমজানে সুস্থ থাকার জন্য রোজাদারদের খাবার গ্রহণে সংযমী হতে হবে। ইফতারের সময় অতিরিক্ত ভাজাপোড়া-তৈলাক্ত খাবার পরিহার করতে হবে এবং বেশি করে পানি পান করতে হবে। বাইরের তৈরি খাবারের চেয়ে ঘরে পরিচ্ছন্ন পরিবেশে তৈরি খাবার খাওয়ার চেষ্টা করতে হবে। খুলনা জেলায় কোন বেসরকারি ক্লিনিক সরকারি নীতিমালা না মানলে অভিযানের মাধ্যমে তা বন্ধ করে দেয়া হবে।

খুলনা মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার (সোনাডাঙ্গা জোন) মোঃ আবু নাসের আল-আমীন সভায় জানান, খুলনা মেট্রোপলিটন পুলিশ ফেব্রুয়ারি মাসে মাদকের বিরুদ্ধে অভিযান চালিয়ে ২০ কেজি গাঁজা ও তিন হাজার পাঁচশত পিস ইয়াবা আটক করেছে। নগরীর ফুটপাত থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ অভিযান চলমান রয়েছে। এছাড়া মাদক ও কিশোর গ্যাং এর বিরুদ্ধে অভিযান এবং তরুণ-কিশোরদের মধ্যে সচেতনতা বৃদ্ধিমূলক মোটিভেশনাল কার্যক্রম অব্যাহত আছে। 

জেলার সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা জিএম মহিউদ্দিন সভায় জানান, আসন্ন রমজানকে কেন্দ্রকরে ঠিক রোজার আগমুহূর্তে ক্রেতারা প্রয়োজনীয় নিত্যপণ্য কেনাকাটা করেছেন। ফলে নিত্যপণ্যের বাজার কিছুটা ওঠানামা করেছে। রমজান শুরুর এক সপ্তাহ পরে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজারদর আরো স্থিতিশীল হবে বলে আশা করা যায়। বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের কোন ঘাটতি নেই।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ওয়ালিদ বিন হাবিব সভায় জানান, রোজার সময় ইফতার সামগ্রী বিক্রির ক্ষেত্রে হোটেল-রেস্টুরেন্টগুলোতে পরিচ্ছন্নতা বজায় রাখার ব্যবসায়ীদের অবহিত করা হয়েছে। এছাড়া ইফতার সামগ্রীতে ক্ষতিকর রং ব্যবহার বন্ধে সচেতনতামূলক প্রচার ও তদারকি অভিযান পরিচালনা করা হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর খুলনা কার্যালয়ের সহকারী পরিচালক প্রকৌশলী তানভীর আহমেদ সভায় জানান, পেশাদার ড্রাইভিং লাইসেন্স প্রদানের ক্ষেত্রে লাইসেন্স প্রত্যাশী ব্যক্তির ডোপটেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। খুলনায় এজন্য নির্ধারিত হাসপাতালগুলোয় ডোপটেস্ট এর জন্য প্রয়োজনীয় উপকরণের স্বল্পতা থাকায় যথাসময়ে লাইসেন্স প্রদানের ক্ষেত্রে কিছুটা সীমাবদ্ধতা থেকে যাচ্ছে। বিআরটিএ’র সকল সেবার আবেদন অনলাইনভিত্তিক হওয়ায় বর্তমানে সেবা প্রত্যাশীদের কষ্ট অনেকাংশে লাঘব হয়েছে।

সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, পবিত্র মাহে রমজানকে কেন্দ্র করে নিত্যপ্রয়োজনীয় পণ্যের অযথা মূল্যবৃদ্ধি, অবৈধ মজুদ, ভেজাল পণ্য বিক্রির বিরুদ্ধে এবং বাজার মনিটরিং এর জন্য অভিযান পরিচালনা করা হবে। এসময় ইফতার, সেহেরি ও তারাবি’র সময় বিদ্যুতের লোডশেডিং পরিহার করতে বিদ্যুৎ বিভাগের প্রতি অনুরোধ জানান জেলা প্রশাসক। 

তিনি আরো বলেন, কিশোর গ্যাংসহ সামাজিক অপরাধ বন্ধে জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো তৎপর হতে হবে। অভিভাবকদের অবশ্যই তাদের সন্তানদের প্রতি খেয়াল রাখতে হবে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কুমার মন্ডল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ নাজমুল হুসেইন খাঁন, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।