ঢাকা Sunday, 28 April 2024

ফুলবাড়ীতে কষ্টি পাথরের মূর্তির ভগ্নাংশ উদ্ধার 

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 17:02, 5 March 2024

ফুলবাড়ীতে কষ্টি পাথরের মূর্তির ভগ্নাংশ উদ্ধার 

দিনাজপুরের ফুলবাড়ীতে কষ্টি পাথরের মূর্তির ভগ্নাংশ উদ্ধার করা হয়েছে। তবে মূর্তিটি সনাতন ধর্মালম্বীদের কোনো দেব-দেবীর মূর্তি সেটি নিশ্চিত হওয়া যায়নি।

মঙ্গলবার (৫ মার্চ) সকাল ৮টার দিকে উপজেলার দৌলতপুর ইউনিয়নের গড়পিংলাই বাঘধরা মোড় এলাকায় গোলাম মোস্তফার ছেলে কৃষক রায়হান আলী (৩০) তার জমিতে হাল চাষের সময় কষ্টি পাথরের মূর্তির ভগ্নাংশটি দেখতে পান। এসময় ওই এলাকার জাহিদুল ইসলাম হেলাল ও অশিক ঘটনাটি জানার পর স্থানীয় গ্রাম পুলিশকে জানান। পরে ইউনিয়নের ১নং ওয়ার্ডের গ্রাম পুলিশ রবিউল ইসলাম কষ্টি পাথরের মূর্তিটির ভগ্নাংশটি কৃষক রায়হান আলীর কাছ থেকে জব্দ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মো. আল কামাহ তমালের কাছে জমা দেন।

কৃষক রায়হান আলী বলেন, জমিতে হালচাষ করার সময় ভগ্নদশার মূর্তিটি দেখতে পেয়ে প্রতিবেশী জাহিদুল ইসলাম হেলাল ও অশিককে জানান। পরে গ্রাম পুলিশের কাছে সেটি হস্তান্তর করেন।  

গ্রাম পুলিশ রবিউল ইসলাম বলেন, কষ্টি পাথরের মুর্তি পাওয়া গেছে বিষয়টি জানতে পেরে উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলে তাঁর নিদের্শনা অনুযায়ী মূর্তিটি জব্দ করে তাঁর কাছে জমা দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মো. আল কামাহ তমাল বলেন, কষ্টি পাথরের ভগ্নদশার মুর্তিটি সংরক্ষণের জন্য কাষ্টডিয়ান, প্রত্নত্ত্ব অধিদপ্তর, কাহারোল, দিনাজপুরের কাছে প্রেরণ করা হয়েছে। তবে মূর্তিটির মূল্য নির্ধারণ করা যায়নি।