ঢাকা Sunday, 28 April 2024

বছরের সর্বনিম্ন তাপমাত্রা মেহেরপুরে

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 11:34, 12 January 2024

আপডেট: 16:23, 12 January 2024

বছরের সর্বনিম্ন তাপমাত্রা মেহেরপুরে

ফাইল ছবি

তীব্র শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে মেহেরপুরের জনজীবন। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে এ অঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে তীব্র শৈতপ্রবাহ। মধ্যরাত থেকে বেড়েছে শীতের তীব্রতা। ফলে স্বাভাবিক কাজকর্মে ভাটা পড়েছে। আর বেড়েছে শীতজনিত রোগ। আজ শুক্রবার (১২ জানুয়ারি) এ অঞ্চলে দেশের সর্বনিম্ন ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, আজ শুক্রবার সকাল ৬টায় এ অঞ্চলে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; যা গতকাল ছিল ১৩ দশমিক শূন্য ডিগ্রি।

এদিকে শীতের তীব্রতায় জনজীবনে স্বাভাবিক কাজকর্মে ভাটা পড়েছে। তীব্র শীত উপেক্ষা করে জরুরি প্রয়োজনে অনেকেই বের হয়েছেন রাস্তায়। শীতনিবারণে আগুন পোহাচ্ছেন অনেকে। রাস্তাঘাটসহ সর্বত্র লোকজনের উপস্থিতি কমেছে।

শীতের কারণে ব্যবসাবাণিজ্যসহ রিকশা ও অটোরিকশার যাত্রী কমেছে। যার ফলে বিপাকে পড়ছে ক্ষুদ্র ব্যবসায়ী ও খেটে খাওয়া মানুষ। বিশেষ করে যারা দিনমজুর তাদের জন্য এ শীত খুবই কষ্টদায়ক। শীতের কারণে তারা ঠিকমতো বের হতে পারছেন না; ফলে কাজ পাওয়াটাই তাদের জন্য এখন চ্যালেঞ্জ হয়ে উঠেছে।

আবার শীতের কারণে রাস্তাঘাটে যান চলাচল স্বাভাবিকের তুলনায় অনেকটাই কম। কিছু কিছু যানবাহন বেলা বাড়লেও ঘন কুয়াশার কারণে হেডলাইট জ্বালিয়ে চলতে দেখা গেছে।

মেহেরপুর শহরের হোটেল বাজার মোড়ে রিকশাচালক আলী হোসেনের সঙ্গে কথা হয়। ১৫ বছর ধরে রিকশা চালিয়ে সংসার চালাচ্ছেন তিনি।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের সহকারী পরিচালক রাকিবুল হাসান বলেন, শুক্রবার সকালে এ অঞ্চলে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; যা গতকাল ছিল ১৩ দশমিক শূন্য। সপ্তাহ জুড়েই তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। ঘন কুয়াশার কারণে সকালের সূর্য দুপুরে দেখা মিলতে পারে।