ঢাকা Sunday, 28 April 2024

বাড়ি ফিরেছেন বিএনপির নিখোঁজ দুই নেতা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 11:42, 30 December 2023

বাড়ি ফিরেছেন বিএনপির নিখোঁজ দুই নেতা

বগুড়ার কাহালু উপজেলা বিএনপির নিখোঁজ দুই নেতা আনোয়ার হোসেন হৃদয় ও দেলোয়ার হোসেন বাড়ি ফিরেছেন। বৃহস্পতিবার সকালে হৃদয় ও রাতে দেলোয়ার নিজ নিজ বাড়িতে ফেরেন। তবে গত ১৪ দিন কোথায় ছিলেন, সে ব্যাপারে এখনও তারা মুখ খোলেননি।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকালে হৃদয় ও রাতে দেলোয়ার বাড়ি ফিরে পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করে অন্য জায়গায় চলে গেছেন।

কাহালু থানার ওসি সেলিম রেজা জানান, তারা শুধু হৃদয়ের বাড়ি ফেরার কথা শুনেছেন। আর শেরপুর থানার ওসি রেজাউল করিম রেজা জানান, তাকে থানায় আসতে বলা হয়েছিল, কিন্তু আসেননি। পরিবারের লোকজন বলছেন, তারা তাদের কাছে নিখোঁজ প্রসঙ্গে কিছু বলেননি।

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের সাবেক সংসদ-সদস্য জেলা বিএনপির যুগ্ম সম্পাদক মোশারফ হোসেন জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা গত বুধবার রাতে দুই বিএনপি নেতাকে ঢাকা থেকে বগুড়ার বাসে তুলে দিয়েছেন। এর আগে তাদের কাছ থেকে ভিডিও এবং অডিও রেকর্ড নেওয়া হয়েছে। হাইকোর্টে রিট না হলে তাদের ফিরে পাওয়া কঠিন হতো। তারা দুজন পুলিশি হয়রানির ভয়ে বাড়ি থেকে সরে রয়েছেন।

দেলোয়ার হোসেনের ছেলে সাখাওয়াত হোসেন জানান, বাবার সঙ্গে বুধবার রাতে চালু হওয়া মোবাইল ফোনে কথা হয়। তিনি বৃহস্পতিবার রাতে বাড়ি ফিরেছেন। দেখা করে অন্যত্র চলে গেছেন।

জানা যায়, বগুড়া-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী সাবেক বিএনপি নেতা ও চারবারের সাবেক এমপি ডা. জিয়াউল হক মোল্লা ১১ ডিসেম্বর গণসংযোগ করতে কাহালুর তিনদিঘী বাজারে যান। এ সময় বিএনপির নেতাকর্মীরা তার উপর হামলা করে গাড়ি ভাঙচুর করেন। এতে ডা. মোল্লাসহ তিনজন আহত হন। এ ঘটনায় তিনি কাহালু থানায় সাবেক এমপি মোশারফ হোসেনকে হুকুমের আসামি করে বিএনপি ও অঙ্গ সংগঠনের ৪২ জনের বিরুদ্ধে মামলা করেন। এরপর ১৪ ডিসেম্বর বিকেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পরিচয়ে বগুড়ার শেরপুরের পল্লী উন্নয়ন একাডেমি থেকে কাহালু উপজেলা বিএনপির সহ দপ্তর সম্পাদক আনোয়ার হোসেন হৃদয় ও রাত ৯টার দিকে দুপচাঁচিয়ার সিও অফিস মোড় থেকে বীরকেদার ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেনকে তুলে নিয়ে যাওয়া যায়। পরিবার থেকে শেরপুর ও দুপচাঁচিয়া থানায় জিডি করা হয়। তারা দাবি করেন স্বতন্ত্র প্রার্থী জিয়াউলের ইন্ধনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের তুলে নিয়ে গেছেন। তবে শেরপুর ও কাহালু থানার কর্মকর্তারা দুই বিএনপি নেতাকে গ্রেপ্তারের কথা অস্বীকার করেন। এ ব্যাপারে হৃদয়ের স্ত্রী আঁখি বেগম বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে স্বামীকে ফিরে চান। তবে এলাকার জনগণ মন্তব্য করেন, সরকারকে বিব্রত করতে মোশারফ হোসেন ও অন্যরা এ অপহরণ নাটক করেছেন।

তাদের সন্ধান না পাওয়ায় পরিবারের সদস্যরা ২৬ ডিসেম্বর হাইকোর্টে পৃথক রিট করেন। পরদিন হাইকোর্টের বেঞ্চ ৪ জানুয়ারির মধ্যে তাদের নিখোঁজের ব্যাপারে প্রতিবেদন দিতে পুলিশের মহাপরিদর্শককে নির্দেশ দেন। বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ ওই আদেশ দেন। ওই দিন রাতেই নিখোঁজ দুই নেতার সন্ধান পাওয়া যায়। তারা ফোনে পরিবারের সঙ্গে যোগাযোগ করেন। ওই দুই নেতা নিখোঁজের সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে মোশারফ হোসেন জানান, তারা ৭ জানুয়ারি ভোটের পর সংবাদ সম্মেলনের মাধ্যমে নিখোঁজ বিষয়ে কথা বলবেন।