ঢাকা Sunday, 28 April 2024

বগুড়ায় আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে পুলিশসহ আহত ৪০

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 17:05, 15 November 2023

বগুড়ায় আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে পুলিশসহ আহত ৪০

ছবি সংগৃহীত

অবরোধ চলাকালে বগুড়ার শেরপুরে আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে ৩৫ জন আহত হয়েছেন। এদিকে দুই পক্ষের সংঘর্ষ থামাতে গিয়ে আহত হয়েছে পাঁচ পুলিশ সদস্য। তাদের মধ্যে শেরপুর থানার ওসিও রয়েছেন। 

বুধবার (১৫ নভেম্বর) বেলা পৌনে ১১টার দিকে ঢাকা-বগুড়া মহাসড়কে অবস্থিত বাসস্ট্যান্ডের সিঅ্যান্ডবি কার্যালয়ের সামনে এই ঘটনা ঘটে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১০টি কাঁদানে গ্যাসের শেল ও ৩০ রাউন্ড রাবার বুলেট ছোড়ে। সংঘর্ষের কারণে ঢাকা-বগুড়া মহাসড়কে প্রায় আধা ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। 

সংঘর্ষে আহত আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠনের নেতাকর্মী ও পুলিশ সদস্যরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। অন্যদিকে আহত বিএনপি নেতাকর্মীরা শহরের বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নেন বলে জানা গেছে।

জানা গেছে, করতোয়া বাসস্ট্যান্ডের দক্ষিণ পাশে বিএনপি ও আওয়ামী লীগের মিছিল হচ্ছিল। তখন সময় বেলা পৌনে ১১টা। এ সময় মহাসড়কের ওপর দুটি ককটেল বিস্ফোরিত হয়। এরপরই উভয় পক্ষ লাঠিসোটা নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। খবর পেয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ঘটনাস্থলে যায়। 

আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে অন্তত ২০ মিনিট সংঘর্ষ চলে। পরিস্থিতি নিয়ন্ত্রণের উদ্দেশ্যে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ছোড়ে। 

শেরপুর উপজেলা বিএনপির দাবি, স্থানীয় সাবেক সংসদ সদস্য গোলাম মোহাম্মদ (জিএম) সিরাজের উপস্থিতিতে মহাসড়কের বাসস্ট্যান্ড এলাকায় শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল করে বিএনপি। এ সময় উপজেলা আওয়ামী লীগের একটি মিছিল থেকে তাদের মিছিলে লাঠিসোঁটা নিয়ে অতর্কিত হামলা করা হয়। হামলাকারীরা ককটেলও ছুড়ে মারে। এতে বিএনপির অন্তত ১৫ জন আহত হয়েছেন।

অন্যদিকে উপজেলা আওয়ামী লীগের ভাষ্য, তারা ওই এলাকায় শান্তিপূর্ণভাবে শান্তি মিছিল করছিলেন। বিএনপির বিক্ষোভ মিছিল থেকে তাদের মিছিলে হঠাৎ হামলা করা হয়। এতে আওয়ামী লীগের অন্তত ২০ জন নেতাকর্মী আহত হয়েছেন। 

সংঘর্ষ নিয়ন্ত্রণ করতে গিয়ে যেসব পুলিশ সদস্য আহত হয়েছেন, তারা হলেন - শেরপুর থানার ওসি বাবু কুমার সাহা, এসআই হোসেন আলী, কনস্টেবল শামিম রেজা, মো. আলফাজ ও মো. রেজাউল।

ওসি বাবু কুমার সাহা জানান, সংঘর্ষ নিয়ন্ত্রণ করতে গিয়ে কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ছুড়তে হয়েছে। সংঘর্ষ চলাকালে তিনি, তার থানার এসআই হোসেন আলীসহ পাঁচজন আহত হয়েছেন।