ঢাকা Monday, 29 April 2024

সুনামগঞ্জে ৪২৩ মণ্ডপে হবে দুর্গাপূজা, থাকবে ৪ স্তরের নিরাপত্তা 

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: 15:46, 7 October 2023

সুনামগঞ্জে ৪২৩ মণ্ডপে হবে দুর্গাপূজা, থাকবে ৪ স্তরের নিরাপত্তা 

দেশের সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আর মাত্র কয়েক দিন বাকি রয়েছে। দিনরাত কাজ করে মন্ডপগুলোতে ব্যস্ত সময় পাড় করছেন প্রতিমা তৈরির কারিগররা। আগামী ২০ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গোৎসব।

এদিকে নির্বিঘ্নে পূজা সম্পন্ন করার লক্ষ্যে এবং সকল ধরণের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও সকল ধরণের নাশকতা প্রতিরোধে সুনামগঞ্জ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন তৎপর রয়েছে। ইতোমধ্যে পুলিশের পক্ষ থেকে শুরু হয়েছে কঠোর নজরদারি। জেলা পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানাগেছে, এবার নির্বিঘ্নে পূজা উদযাপন করতে জেলা প্রশাসন, জেলা পুলিশ, বিজিবি ও আনসারদের সমন্বয়ে পূজামন্ডপগুলোতে চার স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হবে। এছাড়াও সকল পূজামন্ডপ থাকবে সার্বক্ষনিক সিসি ক্যামেরার আওতাভুক্ত।

জেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, এ বছর জেলার ১২ উপজেলায় ৪২৩টি মন্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্টিত হবে। এরমধ্যে ৪০৪টি সার্বজনীন এবং ১৮টি পারিবারিক। এরমধ্যে, সুনামগঞ্জ পৌর শহরে ২৫, সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে ২৩, বিশ্বম্ভরপুরে ২৯, তাহিরপুরে ২৯, শান্তিগঞ্জে ২৪, দোয়ারাবাজারে ১৮, ছাতকে ৩৩টি, জামালগঞ্জে ৪৬, দিরাইয়ে ৫৮, শাল্লায় ৩২, জগন্নাথপুরে ৪২, মধ্যনগরে ৩৩ ও ধর্মপাশায় ২১টি পূজামন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রতিটি মন্ডপে নিজস্ব পাহারাদার, স্বেচ্ছাসেবক, বিদ্যুৎ সংযোগ, আলোকসজ্জাসহ মন্ডপগুলোতে সকল সুযোগ সুবিধা প্রস্তুত রাখতে কাজ করছেন সংশ্লিষ্টরা।
জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বিমল বণিক বলেন, দুর্গোৎসবকে সামনে রেখে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। সকল মন্ডপের কাজ এখন শেষ পর্যায়ে। শারদীয় দুর্গোৎসব সুন্দর ও শান্তিপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন আন্তরিক রয়েছেন। জেলা ও উপজেলার সকল মন্ডপ কমিটির সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে। দফায় দফায় মিটিং করা হচ্ছে। তিনি বলেন, সনাতন ধর্মাবলম্বীরা সারা বছর এ উৎসবের জন্য অপেক্ষায় থাকেন। উৎবমুখর পরিবেশে পূজা উদযাপন করতে সকল মহলের সহযোগিতা প্রত্যাশা করেছেন তিনি।

সুনামগঞ্জ ২৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মো. মাহবুবুর রহমান জানিয়েছেন, সীমান্ত এলাকার পূজামন্ডপগুলোতে নিয়মিত বিজিবির টহল দল মোতায়েন থাকবে।   
জেলা পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ্ ভোরের কাগজকে জানিয়েছেন, প্রতিমা তৈরির শুরু থেকে পূজামন্ডগুলো আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরধারীতে রয়েছে। এবার পূজা এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, নির্বিঘেœ পূজা উদযাপনের লক্ষে এবং পূজামন্ডপে সকল ধরণের নাশকতা প্রতিরোধে পুলিশ, বিজিবি, র‌্যাব ও আনাসারদের সমন্বয়ে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে এবং প্রতিমা তৈরি থেকে শুরু করে পূজা শুরু এবং শেষ পর্যন্ত পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যদের নিরাপত্তা বলয় ছাড়াও সাদা পোশাকদারী গোয়েন্দা সদস্যদের নজরধারী থাকবে। এছাড়াও প্রতিটি মন্ডপে কমপক্ষে দুটি করে সিসি ক্যামেরা বসানো হবে।
জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী জানিয়েছেন, শারদীয় দুর্গোৎসবকে সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষে জেলা প্রশাসন, জেলা পুলিশ, র‌্যাব-৯, ২৮ বিজিবি ও আনসার সদস্যদের সমন্বয়ে চার স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। পূজার শেষদিন পর্যন্ত এ নিরাপত্তা ব্যবস্থা বলবৎ থাকবে।
প্রসঙ্গত, আগামী ১৪ অক্টোবর শুভ মহালয়ার মধ্যদিয়ে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। ২০ অক্টোবর ষষ্ঠীর দিন দেবীর বোধনের মধ্যদিয়ে পূজা শুরু ও ২৪ অক্টোবর দশমীর দিন বিসর্জনের মধ্যদিয়ে দেবীকে বিদায় জানাবেন ভক্তবৃন্দ। এ বছর ঘোড়ায় চড়ে দেবী দুর্গা কৈলাস থেকে মর্ত্যলোকে আগমন করবেন এবং ফিরবেনও ঘোড়ায় চড়ে।