ঢাকা Thursday, 02 May 2024

বাড়ছে তিস্তার পানি, খুলে দেয়া হয়েছে ব্যারাজের ৪৪ গেট

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 17:20, 17 June 2023

বাড়ছে তিস্তার পানি, খুলে দেয়া হয়েছে ব্যারাজের ৪৪ গেট

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও গত কয়েকদিনের টানা বৃষ্টিপাতে বাড়তে শুরু করেছে তিস্তা নদীর পানি। এ অবস্থা নিয়ন্ত্রণে খুলে দেয়া হয়েছে পানি নিয়ন্ত্রণ ব্যারাজের ৪৪টি জলকপাট (গেট)। 

শনিবার (১৭ জুন) ব্যারাজের এই গেটগুলো খুলে দিয়েছে কর্তৃপক্ষ। 

জানা গেছে, এদিন দুপুর ১২টার দিকে তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫১ দশমিক ৯৩ সেন্টিমিটার, যা বিপদসীমার দশমিক ২২ সেন্টিমিটার (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার) নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এর আগে সকাল ৬টা ও সকাল ৯টায় এই পয়েন্টে পানির প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৬ সেন্টিমিটার ও ৫২ দশমিক ২ সেন্টিমিটার।

এ বিষয়ে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক নূরুল ইসলাম বলেন, শুক্রবার রাত থেকে তিস্তার পানি বাড়তে শুরু করেছে। সকাল থেকে পানিপ্রবাহ কিছুটা কমতে শুরু করে। এভাবে কমতে থাকলে বিকেলের দিকে পানি কমে যেতে পারে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা বলেন, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং কয়েকদিনের অব্যাহত বৃষ্টিপাতের কারণে তিস্তায় পানি বেড়েছে। তবে ৪৪টি জলকপাট খুলে পানি নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে। বর্ষাকালে নদীর পানি বাড়া-কমার মধ্যে থাকবে। পানি বাড়লে তিস্তাপাড়ের নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে। তাই বন্যা মোকাবিলায় পানি উন্নয়ন বোর্ড সর্বদা প্রস্তুত রয়েছে।

এদিকে তিস্তার পানি বাড়ায় নীলফামারী ও লালমনিরহাটের নদী-তীরবর্তী নিম্নাঞ্চল ও চরের অনেক বসতবাড়িতে পানি উঠেছে। ডুবে গেছে ফসলের ক্ষেত। বিপদ দেখা দিয়েছে গবাদিপশু নিয়েও।

টেপা খড়িবাড়ী পরিষদের চেয়ারম্যান ময়নুল হক বলেন, আমার এলাকার কিছু জায়গায় পানি প্রবেশের খবর পেয়েছি। ওই এলাকাগুলোর খোঁজখবর রাখছি।

এলাকাবাসী জানান, শুক্রবার হঠাৎ করে পানি বেড়ে যাওয়ায় বেশ আতঙ্কে ছিলেন তারা। অনেকেই সারারাত জেগেছিলেন পানির অবস্থা দেখার জন্য। তবে শনিবার পানি কিছুটা কমেছে। যদি পানি বৃদ্ধি অব্যাহত থাকে তাহলে ফসল, ঘর-গৃহস্থালি ও গবাদিপশু নিয়ে বিপাকে পড়তে হবে বলে জানান তারা।