ঢাকা Thursday, 02 May 2024

‘যারা সন্ত্রাস ও ড্রাগ পছন্দ করে তারাই র‌্যাবকে পছন্দ করে না’

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:02, 22 January 2022

‘যারা সন্ত্রাস ও ড্রাগ পছন্দ করে তারাই র‌্যাবকে পছন্দ করে না’

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, আমাদের দেশের সন্ত্রাসী র‌্যাবের কারণেই কমে গেছে। হলি আর্টিজানের পর গত কয়েক বছরে আর কোনো সন্ত্রাসী তৎপরতা হয়নি। এটা সম্ভব হয়েছে র‌্যাবের কারণে। ইউএস স্ট্যাট ডিপার্টমেন্ট সেটা স্বীকার করেছে। কিন্তু কিছু লোক যারা আইনশৃঙ্খলা পছন্দ করে না, যারা সন্ত্রাস পছন্দ করে কিংবা অন্য ধরনের ড্রাগ পছন্দ করে তারাই র‌্যাবকে পছন্দ করে না। কারণ র‌্যাব তাদের বিরুদ্ধে কাজ করে। এটা খুবই দুঃখজনক। 

শুক্রবার (২১ জানুয়ারি) জুমার নামাজের পর সুনামগঞ্জের দিরাই উপজেলার নগদিপুর গ্রামের ৪টি স্কুল পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন,আমাদের যে র‌্যাব তারা কাজেকর্মে অতন্ত্য দক্ষ। তারা খুব ইফেক্টিভ, ভেরি ইফিশিয়েন্ট এবং তারা করাপ্ট নয়। এজন্যই তারা জনগণের আস্থা অর্জন করেছে। আমরা তাদের জানাব- হয়ত সঠিক তথ্য তাদের কাছে নেই। কারণ তারা একতরফা তথ্য পেয়েছে।  সব দেশেই ল এনফোর্সিং এজেন্সিতে কিছু মৃত্যু হয়। বাংলাদেশেও কিছু হয়েছে। আগে বেশি ছিল এখন খুব কম হয়েছে। যখনই একটা মৃত্যু হয় তখন জুডিশিয়াল প্রসেসে সেটির তদন্ত হয়। 
 
আপনারা জানেন দুটি ক্ষেত্রে র‌্যাব অন্যায় করেছিল, সেগুলোর জুডিশিয়াল প্রসেসে বিচার হয়েছে। তাদের শাস্তিও হয়েছে। আর এই র‌্যাবকে প্রশিক্ষণ দিয়েছে আমেরিকান ও ব্রিটিশরা। ইউএসএ তাদের শিখিয়েছে তাদের রুলস অ্যান্ড অ্যানগেজমেন্ট। কীভাবে মানুষের সঙ্গে ব্যবহার করতে হবে তা শিখিয়েছে আমেরিকা। 

তাদের যদি রুলস অব অ্যানগেজমেন্টে কোনো কিছু দুর্বলতা থাকে, কোনো উইকনেস থাকে, এই রুলস অব অ্যানগেজমেন্টে যদি কোনো হিউম্যান রাইটস ভায়োলেট হয়, অবশ্যই আমরা সেখানে আমরা নতুন করে ট্রেনিং হবে। কিন্তু কোনো ব্যক্তি বিশেষের ওপর হঠাৎ করে এই যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, সেটা কিন্তু যৌক্তিক না।