ঢাকা Sunday, 05 May 2024

দিনের বেলায় রাতের অন্ধকারের দেখা পেল বাগেরহাটবাসী

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 15:50, 7 April 2024

দিনের বেলায় রাতের অন্ধকারের দেখা পেল বাগেরহাটবাসী

ছবি : সংগৃহীত

গত কয়েক দিন ধরে সারাদেশে তীব্র গরম অনুভূত হচ্ছে। বিপর্যস্ত হয়ে উঠেছে জনজীবন। এ অবস্থায় দেশের কিছু অঞ্চলের ওপর দিয়ে ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। একই অবস্থা দেশের খুলনা বিভাগের জেলাগুলোর। তবে শনিবার (৭ এপ্রিল) সকালে বাগেরহাটের আবহাওয়াটা ছিল একটু অন্যরকম। এদিন সকাল থেকে জেলা সদরে আকাশ কিছুটা মেঘলা ছিল, সঙ্গে ছিল গরমও।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশের মেঘলাভাব বাড়তে থাকে। সকাল সাড়ে ৯টার দিকে প্রায় ১০ থেকে ১৫ মিনিট অন্ধকারে ঢাকা ছিল বাগেরহাট। আকাশে মেঘের ঘনঘটা। আতঙ্কে ছোটাছুটি করে লোকজন। বন্ধ হয়ে যায় মানুষের দৈনন্দিন কাজকর্ম। এরপর শুরু হয় গুঁড়িগুঁড়ি বৃষ্টি। যা চলে আরও ১৫ মিনিট।

রোববার (৭ এপ্রিল) সকাল সাড়ে ৯টা থেকে বাগেরহাটে এভাবেই যেন দিনের বেলায় নেমে আসে রাত।

স্থানীয়রা জানান, দিনের বেলায় এমন অন্ধকারাচ্ছন্ন পরিবেশ কখনও দেখেননি তারা। আকাশ মেঘে আচ্ছন্ন হয়ে বৃষ্টি হলেও দিনের বেলায় এমন অন্ধকার নামেনি কখনো। সকালে এভাবে অন্ধকার থাকার পর ১০ থেকে ১৫ মিনিটে ফের আকাশ পরিচ্ছন্ন হয়ে অবিরাম বৃষ্টি ঝরতে থাকে।

শহরের সোনাতলা বাজার এলাকার আবুল কালাম আজাদ জানান, সকাল পৌনে ১০টায় হঠাৎই মেঘাচ্ছন হয়ে পড়ে আকাশ। নেমে আসে রাতের মতো অন্ধকার। এর পড়েই শুরু হয় কালবৈশাখী ঝড়। সঙ্গে নামে বৃষ্টি।

বাগেরহাট জেলা শহরসহ ৯ উপজেলার সবখানেই এমন দৃশ্য চোখে পড়ে। তবে কেউ কেউ বলছেন, আমেরিকার বেশ কয়েকটি দেশে আগামীকাল ৮ এপ্রিল সূর্যগ্রহণের আভাস বাংলাদেশে পড়েছে।

বাগেরহাটের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ খালিদ হোসেন জানান, সকালে কালো মেঘে ছেয়ে যায় বাগেরহাটের আকাশ। এ ছাড়া কালবৈশাখী ঝড়ে বেশ কিছু ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতি নিরূপণে কাজ করা হচ্ছে।

এদিকে আবহাওয়া অধিদফতরের সর্বশেষ পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী দুদিনে দেশের বেশকিছু অঞ্চলে অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া আগামী ৫ দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে বলেও পূর্বাভাস দেয়া হয়েছে।