ঢাকা Saturday, 27 April 2024

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: 13:31, 27 March 2024

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ছবি : সংগৃহীত

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে দুটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। বুধবার (২৭ মার্চ) সকাল সাড়ে ৭টার দিকে গাছা এলাকায় টিআরজেড গার্মেন্টস ও টঙ্গীতে ক্রস লাইন কারখানায় কয়েক হাজার শ্রমিক কর্মবিরতি করে বিক্ষোভ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে শিল্প পুলিশ।

পুলিশ ও আন্দোলনরত শ্রমিক সূত্রে জানা গেছে, সকাল সাড়ে ৭টার সময় গাছা এলাকায় টিআরজেড গার্মেন্টসের অন্তত ২ হাজার শ্রমিক কারখানায় প্রবেশ করে। এরপর তাদের দুই মাসের বকেয়া বেতনের দাবিতে কারখানার সামনে অবস্থান করে বিক্ষোভ শুরু করে। তবে এ সময় কারখানা কর্তৃপক্ষের কাউকে দেখা যায়নি।

আন্দোলনরত শ্রমিকরা বলেন, তাদের দুই মাসের বকেয়া বেতন পাওনা রয়েছে। কিন্তু মালিকপক্ষ বেতন, ভাতা ও ঈদ বোনাস না দিয়ে টালবাহানা শুরু করছে। বুধবার তাদের বেতন-ভাতা পরিশোধের কথা ছিল। কিন্তু মালিক পক্ষ কয়েকবার তারিখ দিয়েও বেতন-ভাতা পরিশোধ করছে না। তাই বাধ্য হয়ে তাদের আন্দোলনে নামতে হয়েছে।

এদিকে, বকেয়া তিন মাসের বেতনের দাবিতে টঙ্গী এলাকায় কর্মবিরতি করে বিক্ষোভ করছে ক্রস লাইন কারখানার শ্রমিকরা। বুধবার সকাল থেকে কারখানা এলাকায় তারা ওই আন্দোলন করে।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মোশাররফ হোসেন বলেন, সকালে শ্রমিকদের দুই মাসের এবং স্টাফদের তিন মাসের বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা আন্দোলনে নামে। বিষয়টি সমাধানে মালিক পক্ষ ও বিজিএমইএ এর সঙ্গে আলোচনা হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।