ঢাকা Tuesday, 07 May 2024

গাইবান্ধায় জজ কোর্টের জায়গা দখল, আইনগত বৈধতা নিয়ে বিবৃতি

গাইবান্ধা প্রতিনিধি

প্রকাশিত: 16:05, 22 February 2024

গাইবান্ধায় জজ কোর্টের জায়গা দখল, আইনগত বৈধতা নিয়ে বিবৃতি

গাইবান্ধার কাচারী বাজারের পুরাতন জজ কোর্টের জায়গা দখল-বেদখল ও কথিত লীজ প্রক্রিয়ার আইনগত বৈধতা নিয়ে গাইবান্ধার বিশিষ্ট রাজনীতিবিদরা বিবৃতি দিয়েছেন।

আজ বৃহস্পতিবার পাঠানো এক বিজ্ঞপ্তিতে নেতৃবৃন্দ জানায়, গভীর উদ্বেগের সাথে লক্ষ করছি যে সম্প্রতি শহরের প্রাণ কেন্দ্রে অবস্থিত গাইবান্ধার কাচারি বাজারে পুরাতন জজ কোর্টে জায়গায় দখল-বেদখল ও মূল্যবান বিভিন্ন প্রজাতির গাছ কর্তন করা হয়েছে কিন্তু সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে এ নিয়ে বেশ কিছু প্রশ্নের উদ্রেক হয়েছে। প্রথমত- কোন প্রক্রিয়ায় কিভাবে, কবে, কখন মূল্যবান জায়গাটি লীজ দেয়া হয়েছে  তা অস্পষ্ট। দীর্ঘদিন পরিত্যক্ত অবস্থায় থাকার পর কেন হঠাৎ করে লীজ দেওয়ার প্রয়োজনীয়তা দেখা দিল তাও অস্পষ্ট। এমনভাবে রাতারাতি যেখানে পুরোনো গাছ গাছালি কেটে হরিলুট করা হলো তারপরেও সর্বোচ্চ আইন প্রয়োগকারী প্রতিষ্ঠান জায়গাটির তত্বাবধায়ক জেলা ও দায়রা জজ আদালত কর্তৃপক্ষের নির্বিকার ভুমিকা জনমনে প্রশ্ন তুলেছে। 

সরকারি জায়গায় গাছ কাটার ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তরের অনুমোদন নিয়েছে কি না তা পরিষ্কার না। শোনা যায় প্রতি স্কয়ার ফিট আট টাকা ফি দরে লীজ দেওয়া হলেও এই লীজ ফি কোন প্রক্রিয়ায় নির্ধারণ করা হয়েছে তা জানা দরকার। 

নিয়ম অনুযায়ী, পৌর এলাকার যে কোন অবকাঠামো নির্মানের জন্য পৌরসভা থেকে নকশা অনুমোদন করা বাধ্যতামুলক হলেও এ ক্ষেত্রে অনুমোদন নিয়েছে কি না সেটাও অজানা। ব্যবসায়ী ছাড়াও প্রভাবশালী বিভিন্ন শ্রেনীর পেশার মানুষকে এই জায়গায় বরাদ্দ দেওয়া হয়েছে। এমনকি তাদের অনেকে মোটা অংকের টাকার বিনিময়ে হাতবদল করেছে। এমনও শোনা যায় কতৃপক্ষ নন জুডিসিয়াল স্ট্যাম্পে কথিত ভাড়াটেদের কাছে শর্ত দিয়েছে যে কোন সময় বিনা নোটিশে এ জায়গা ছাড়তে হবে। তাহলে যারা বুঝে কিংবা না বুঝে লক্ষ লক্ষ টাকায় বা মোটা অংকের বিনিময়ে বরাদ্দ কৃত জায়গার বদলে লেনদেন করছে ভবিষ্যতে চুক্তির শর্ত অনুপাতে আর্থিক ক্ষতির সমূহ সম্ভাবনা রয়েছে। এখন উপরোক্ত প্রশ্ন সমুহের উত্তর প্রকাশ করা কতৃপক্ষের নৈতিক দায়িত্ব বলে আমরা মনে করি। 

আমাদের বিশ্বাস কর্তৃপক্ষ দ্রুত সময়ের মধ্যে পত্রিকার বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে কথিত লীজের প্রক্রিয়ার বৈধতাসহ সকল প্রশ্নের জবাব প্রকাশ করবেন। আর এ সব তথ্য জানার অধিকার আমরা নাগরিক অধিকার বলে মনে করি।