ঢাকা Monday, 29 April 2024

পাগলা মসজিদের দানবাক্সে ২৩ বস্তা টাকা, চলছে গণনা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 12:11, 9 December 2023

পাগলা মসজিদের দানবাক্সে ২৩ বস্তা টাকা, চলছে গণনা

কিশোরগঞ্জের পাগলা মসজিদের দানবাক্স থেকে পাওয়া গেছে ২৩ বস্তা টাকা। সঙ্গে বৈদেশিক মুদ্রা ও সোনার গয়নাও আছে। এখন চলছে গণনা।

শনিবার (৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৭টার দিকে এই মসজিদের নয়টি দানবাক্স খোলা হয়। তিন মাস ২০ দিন পর দানবাক্সগুলো খোলার সময় উপস্থিত ছিলেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক ও পাগলা মসজিদ কমিটির সভাপতি মোহাম্মদ আবুল কালাম আজাদ এবং কিশোরগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ। 

মোহাম্মদ আবুল কালাম জানান, নয়টি দানবাক্স খোলা হয়েছে। গণনার কাজ চলছে। এতে প্রায় ২০০ জনের একটি দল অংশ নিচ্ছে।

তিনি আরো জানান, পাগলা মসজিদে আটটি দানবাক্স থাকলেও এবার আরো একটি দানবাক্স বাড়ানো হয়েছে। দানের পরিমাণ বাড়ায় এখন পাগলা মসজিদের দানবাক্সের সংখ্যা নয়টি।

এর আগে ১৯ আগস্ট মসজিদের আটটি দানবাক্স খোলা হয়। তখন ২৩ বস্তায় রেকর্ড ৫ কোটি ৭৮ লাখ ৯ হাজার ৩২৫ টাকা এবং বৈদেশিক মুদ্রা, সোনার গয়না ও হিরা পাওয়া গিয়েছিল।

তারও আগে ৬ মে রমজানের কারণে চার মাস পর দানবাক্স খোলা হয়। তখন ১৯ বস্তায় ৫ কোটি ৫৯ লাখ ৭ হাজার ৬৮৯ টাকা এবং বৈদেশিক মুদ্রা, সোনার গয়না ও হিরা পাওয়া যায়। এছাড়া চলতি বছরের ৭ জানুয়ারি তিন মাস এক দিন পর দানবাক্স খুলে ২০টি বস্তায় ৪ কোটি ১৮ লাখ ১৬ হাজার ৭৪৪ টাকা এবং বৈদেশিক মুদ্রা, সোনার গয়না ও হিরা পাওয়া যায়।

টাকা গণনার কাজে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এটিএম ফরহাদ চৌধুরী, রেভিনিউ ডেপুটি কালেক্টর শেখ জাবের আহমেদ, সহকারী কমিশনার রওশন কবীর, মাহমুদুল হাসান, সামিউল ইসলাম, আজিজা বেগম, মসজিদের পেশ ইমাম মুফতি খলিলুর রহমান ও রূপালী ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) রফিকুল ইসলামসহ মাদ্রাসার ১১২ জন ছাত্র, ব্যাংকের ৫০ জন স্টাফ, মসজিদ কমিটির ৩৪ জন ও আইনশৃঙ্খলা বাহিনীর ১০ সদস্য অংশ নিচ্ছেন।

জানা গেছে, মসজিদের দান থেকে পাওয়া এসব অর্থ সংশ্লিষ্ট মসজিদসহ জেলার বিভিন্ন মসজিদ, মাদ্রাসা ও এতিমখানার পাশাপাশি বিভিন্ন সমাজকল্যাণমূলক কাজে ব্যয় হয়। এছাড়া করোনাকালে রোগীদের সেবায় নিয়োজিত শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ৮০ জন স্বেচ্ছাসেবককেও অনুদান দেয়া হয় এ দানের টাকা থেকে।