ঢাকা Tuesday, 07 May 2024

স্কুলছাত্রী সুজ্যোতি হত্যা: প্রেমিকের যাবজ্জীবন কারাদণ্ড

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 17:51, 19 July 2023

স্কুলছাত্রী সুজ্যোতি হত্যা: প্রেমিকের যাবজ্জীবন কারাদণ্ড

ছবি: সংগৃহীত

সাতক্ষীরায় অষ্টম শ্রেণির ছাত্রী সানজিদা হোসেন সুজ্যোতি হত্যার ঘটনায় কথিত প্রেমিক মো. আব্দুর রহমানকে (২২) যাবজ্জীবন কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরো দুই বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

বুধবার (১৯ জুলাই) বেলা ১২টায় জেলা ও দায়রা জজ আদালতের বিচারক চাঁদ মো. আব্দুল আলিম আল রাজী এই রায় ঘোষণা করেন।

সাজাপ্রাপ্ত আব্দুর রহমান কলারোয়া উপজেলার জালালাবাদ ইউনিয়নের আলতাফ হোসেনের ছেলে।

পাবলিক প্রসিকিউটর এডভোকেট আব্দুল লতিফ সাংবাদিকদের জানান, সুজ্যোতি কলারোয়া পাইলট বালিকা বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী ছিল। তার সঙ্গে জালালাবাদ গ্রামের প্রতিবেশী আলতাফ হোসেনের ছেলে কলারোয়া সরকারি কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র আব্দুর রহমানের প্রেমের সম্পর্ক ছিল। গত বছর ২০২২ সালের ২৭ মার্চ স্কুলে স্বাধীনতা দিবস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিতে দুপুরে বাড়ি থেকে বের হয় সুজ্যোতি। সন্ধ্যার পর থেকে তার খোঁজ পাওয়া যাচ্ছিল না। পরদিন ২৮ মার্চ ভোরে গ্রামের ধানক্ষেতের নালা থেকে পুলিশ তার লাশ উদ্ধার করে। এ ঘটনায় নিহত সুজ্যোতির মা মোছা. লাইলি পারভিন কলারোয়া থানায় অজ্ঞাতনামা কয়েকজনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন।

এই ঘটনার সাতদিন পর, ২০২২ সালের ৩ মার্চ রোববার কথিত প্রেমিক আব্দুর রহমানকে গ্রেপ্তার করে পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে প্রেমের সম্পর্কের অবনতির কারণে সুজ্যোতিকে গলায় ওড়না পেঁচিয়ে শ্বাসরোধ করে হত্যা করেছে বলে স্বীকার করে। এ ঘটনায় গ্রেপ্তারের এক বছর চার মাস পর এ মামলার রায় ঘোষণা করেছেন আদালত।

মামলাটিতে রাষ্ট্রপক্ষের ১২ জন স্বাক্ষীর সাক্ষ্যগ্রহণের পর তা যাচাই বাছাই ও পর্যালোচনা শেষে আব্দুর রহমানকে যাবজ্জীবন কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরো ২ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেছে আদালত। রায় ঘোষণার সময় আসামি উপস্থিত ছিলেন।